কিউআর কোড ব্যবহারে সতর্ক থাকুন

প্রকাশিত: ফেব্রু ৯, ২০২১ / ১০:২৬পূর্বাহ্ণ
কিউআর কোড ব্যবহারে সতর্ক থাকুন

বর্তমানে ইন্টারনেটে নিরাপত্তার প্রশ্নটা অনেক বড় হয়ে ধরা দিচ্ছে! চারদিকে এত বড় ও সুক্ষ্ম হ্যাকিংদের জালে নিজের অজান্তেই চলে যাচ্ছে নিজের গুরুপ্তপূর্ণ তথ্য। তবে সেক্ষেত্রে এতদিন কিউআর কোডের উপর বিশ্বাস রাখা গেলেও এখন আর হচ্ছে না। এবার ব্যবহারকারীদের ভাবতে হবে কিউআর-এর নিরাপত্তা ও ব্যবহার নিয়ে!

বর্তমানে কুইক রেসপন্স কোড (QR Code) থেকে অনেক জালিয়াতির ঘটনা ঘটছে। যেমন, অনেক সময়ে হয়তো আপনাকে হোয়াটসঅ্যাপে বলা হল, এই কোড স্ক্যান করুন। আর আপনি সেটা করলেন, এর মাঝেই হ্যাকিং বা তথ্য চুরি যে করতে চাচ্ছে তার কাছে চলে যাবে আপনার তথ্য। আপনি বুঝতেও পারবেন না। এর মাধ্যমে আপনার অ্যাকাউন্টের টাকা ওই জালিয়াতদের অ্যাকাউন্টে গিয়ে ঢুকলেও অবাক হবার কিছু নয়!

অজান্তে এই ধরনের ফাঁদে পা না দিতে চাইলে আপনি অবশ্যই কাউকে আপনার কার্ড নাম্বার, তার এক্সপায়ারি ডেট, পিআইএন (PIN), ওটিপি (OTP) ইত্যাদি জানাবেন না। ধরুন, আপনাকে একটি মেসেজ বা ই-মেল মারফত একটি বার্তা পাঠানো হল (যেটা অবশ্য আপনি মোটেই ভুয়ো ভাবছেন না)।

যেখানে আপনাকে বলা হল, আপনি দশ হাজার টাকার লটারি জিতেছেন। সেটা পাওয়ার জন্য আপনি আপনার ইউপিআই পিআইএন (UPI pin) জানান। তারপর আপনার অ্যাকাউন্টে টাকাটা যাবে। এবার ওই ইউপিআই পিআইএন দিয়ে আপনার কিউআর কোড স্ক্যান করা হবে। এটা করার পরে আপনি ভাবলেন, এর ফলে ওই টাকা আপনার অ্যাকাউন্টে চলে এল।

কিন্তু যেই আপনি আপনার পিআইএন দিলেন অমনি টাকা আপনার অ্যাকাউন্টে ঢোকার বদলে আপনার টাকাই ওদের অ্যাকাউন্টে চলে গেল। ফলে সাবধান হোন। কিউআর কোড যত কম ব্যবহার করা যায় ততই ভাল।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন