ভারত ফের হামলা চালাবে পাকিস্তানে

এ মাসেই ভারত আবারও পাকিস্তানে হামলা করবে। রোববার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী শাহ মাহমুদ কোরেশি এই দাবি করেছেন। তিনি বলেন, হামলার ব্যাপারে তাদের কাছে নির্ভরযোগ্য গোয়েন্দা তথ্য রয়েছে। হামলাটি চালানো হবে চলতি মাসের ১৬ থেকে ২০ তারিখের মধ্যে। ভারতীয় গণমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, পাকিস্তানের দাবিকে ‘দায়িত্বহীন ও অযৌক্তিক’ বলেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধা সামরিক বাহিনী সিআরপিএফের গাড়িবহরে আত্মঘাতী হামলা হয়। ওই হামলায় ৪০ জনের বেশি জওয়ান নিহত হন। পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মুহাম্মদ ওই হামলার দায় স্বীকার করে। এর প্রত্যুত্তরে পাকিস্তানের বালাকোটে বিমান হামলা চালিয়েছিল ভারত।

ওই হামলার জবাবে পাকিস্তানও ভারতীয় সামরিক স্থাপনা লক্ষ্য করে হামলা চালানোর চেষ্টা করে। এতে দেশদুটি আকাশপথে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে ভারতের পক্ষ থেকে পাকিস্তানের একটি যুদ্ধ যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি ওঠে। অন্যদিকে এক ভারতীয় পাইলট পাকিস্তানের হাতে বন্দী হয়। পরে পাকিস্তান ওই পাইলটকে মুক্তি দেয়।

কোরেশি নিজের এলাকা মুলতানে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় বলেন, নির্ভরযোগ্য গোয়েন্দা তথ্য অনুযায়ী তারা জানতে পেরেছেন যে, পাকিস্তানে হামলার নতুন পরিকল্পনা করছে ভারত। হামলাটি হবে এপ্রিলের ১৬ থেকে ২০ তারিখের মধ্যে। তবে সুনির্দিষ্টভাবে হামলার তারিখ কীভাবে জানতে পারলেন, সেই বিষয়ে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিস্তারিত কিছু বলেননি। তিনি আরও জানান, প্রধানমন্ত্রী ইমরান খান হামলার তথ্য দেশের জনগণকে জানানোর ব্যাপারে সম্মতি দিয়েছেন।

ফেব্রুয়ারির পুলওয়ামা সংকটের পরে পাকিস্তানের আকাশসীমা দিয়ে ভারতের বিমান চলাচল বন্ধ করে দেয় দেশটি। তবে দুই দেশের মধ্যে সমঝোতার চিহ্ন হিসেবে বর্তমানে অধিকাংশ বাণিজ্যিক বিমান চলাচল স্বাভাবিক হয়েছে এবং পাকিস্তান তার গুরুত্বপূর্ণ বিমানবন্দরগুলো চালু করে দিয়েছে। এ ছাড়াও গত শুক্রবার পাকিস্তান ঘোষণা দেয়, তাদের কারাগারে বন্দী থাকা ৩৬০ জন ভারতীয়কে এ মাসেই মুক্তি দেওয়া হবে। এই ঘোষণার পরপরই প্রথম দফায় রোববার ১০০ জন ভারতীয়কে মুক্তি দিয়েছে পাকিস্তান।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত