সৌদি আরব প্রবাসী বাংলাদেশিদের দেশে ফেরার হিরিক

১৮ ঘণ্টার ব্যবধানে সৌদি আরব থেকে দেশে ফিরেছেন ২৫৬ জন কর্মী। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশন সূত্রে জানা যায়, শনিবার (১৬ মার্চ) রাতে সৌদি এয়ারলাইন্সের তিনটি বিমানে করে সৌদি আরবের রিয়াদ, জেদ্দা ও দাম্মাম ডিপোর্টেশন ক্যাম্প থেকে শূন্যহাতে দেশে ফিরেছেন এসব কর্মী।

সূত্র জানায়, শনিবার রাত ৯টা ২০ মিনিটে সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে রিয়াদ থেকে ৮৬ কর্মী, রাত ২টায় জেদ্দা থেকে ৭০ কর্মী এবং রবিবার (১৭ মার্চ) দুপুর ২টা ১০ মিনিটে সৌদি এয়ারলাইন্সের আরেক ফ্লাইটে দাম্মাম থেকে দেশে ফেরেন ১০০ কর্মী।
বিমানবন্দরের প্রবাসীকল্যাণ ডেস্কের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা ২৫৬ কর্মীর ফিরে আসার বিষয়টি নিশ্চিত করেছেন। ফিরে আসা কর্মীদের বিমানবন্দরে জরুরি সহায়তা দিয়েছে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম।

ফিরে আসা একাধিক কর্মীর সঙ্গে কথা বলে জানা যায়, তাদের আকামা (কাজের অনুমতিপত্র) থাকা সত্ত্বেও সেদেশের পুলিশ ধরে নিয়ে যায়। এরপর ডিপোর্টেশন ক্যাম্পে থেকে তাদের দেশে ফেরত পাঠানো হয়। ফিরে আসাদের মধ্যে মাত্র তিন সপ্তাহ আগে বৈধভাবে সৌদি আরব গেছেন, এমনও শ্রমিকও আছেন।

ফিরে আসা কর্মী ঢাকার শামসুদ্দিন বাবু জানান, গত রাতে তাদের সঙ্গে রিয়াদ থেকে ফিরেছেন ৮৬ জন। বৈধ কাজের অনুমতিপত্র থাকা সত্ত্বেও সেদেশের পুলিশ ধরে পাঠিয়ে দিচ্ছে। নিরুপায় হয়ে খালি হাতেই দেশে ফিরতে হয়েছে তাদের। এর আগে ১৪ দিন ডিপোর্টেশন ক্যাম্পে দেশে আসার জন্য অপেক্ষা করতে হয়েছিল।

কিশোরগঞ্জের হৃদয় মিয়া জানান, তিনি ৮ মাস আগে সৌদি আরব গিয়েছিলেন। পুলিশ ধরে ডিপোর্টেশন ক্যাম্পে পাঠিয়ে দেয়। সেখানে ১০ দিন থাকার রবিবার দুপুরে আরও ৯৯ জনের সঙ্গেও দেশে ফিরেছেন তিনি।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত