বাংলাদেশে এলো ‘রেডমি নোট ৭’ এবং ‘রেডমি ৭’

বাংলাদেশের বাজারে জনপ্রিয় রেডমি সিরিজের দুটি সর্বাধুনিক স্মার্টফোন ‘রেডমি নোট ৭’ এবং ‘রেডমি ৭’ নিয়ে এসেছে চীনভিত্তিক প্রযুক্তিপণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান শাওমি। আগের হ্যান্ডসেটগুলোর সাফল্যের ধারাবাহিকতায় নতুন হ্যান্ডসেটগুলোও প্রযুক্তিপ্রেমীদের চাহিদা পূরণে সক্ষম হবে বলে আশা কর্তৃপক্ষের।

রেডমি নোট ৭ এ রয়েছে ৪৮ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা এবং কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৬০ চিপসেট। আর রেডমি ৭ স্মার্টফোনে রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৩২ চিপসেট ও ডুয়েল রিয়ার ক্যামেরা। উভয় ফোনেই আছে শক্তিশালী ক্ষমতাসম্পন্ন ৪০০০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারি।

রেডমি নোট ৭ স্পেস ব্ল্যাক, নেপচুন ব্লু এবং নেবুলা রেড- এই তিনটি আকর্ষণীয় রঙে বাজারে পাওয়া যাবে। ৩ জিবি ও ৩২ জিবি ভার্সনের হ্যান্ডসেটের মূল্য ১৭ হাজার ৯৯৯ টাকা, ৪ জিবি ও ৬৪ জিবি ভার্সনের মূল্য ১৯ হাজার ৯৯৯ টাকা এবং ৪ জিবি ও ১২৮ জিবি ভার্সনের মূল্য পড়বে ২১ হাজার ৯৯৯ টাকা।

অন্যদিকে রেডমি ৭ এর ক্ষেত্রে ২ জিবি ও ১৬ জিবি ভার্সনের মূল্য ১১ হাজার ৯৯৯ টাকা এবং ৩ জিবি ও ৩২ জিবি ভার্সনের মূল্য ১৩ হাজার ৯৯৯ টাকা। রবিবার (৩১ মার্চ) রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে হ্যান্ডসেট দুটি অবমুক্তির ঘোষণা দেওয়া হয়।

রেডমি নোট ৭ এর ডিজাইনে চমৎকার পরিবর্তন এনেছে শাওমি। এর ফ্রন্ট ও রিয়ার উভয় প্যানেলেই রয়েছে কর্নিং গরিলা গ্লাস ৫। এতে রয়েছে ১৯.৫:৯ ডট ড্রপ ৬.৩ ইঞ্চি এফএইচডি+ ডিসপ্লে, যার রেজ্যুলেশন ২৩৪০x১০৮০ পিক্সেল। হাই পিক্সেল ডেনসিটি এবং সঠিক কালার (৮৪ শতাংশ এনটিএসসি) সম্পন্ন এই ডিসপ্লে গ্রাহকদের অন্যতম সেরা অভিজ্ঞতা দিতে সক্ষম।

ব্যাক ক্যামেরায় শাওমি ব্যবহার করেছে স্যামসাং আইএসওসেল ব্রাইট জিএম১ ব্যাকসাইড-ইল্যুমিনেটেড সিএমওএস সেন্সর, যাতে রয়েছে ৪৮ মিলিয়ন পিক্সেল। ছবি তোলার সময় এই সেন্সরটি স্যামসাংয়ের টেট্রাসেল প্রযুক্তি ব্যবহার করে, যা ৪টি পিক্সেলকে একটি বিশাল ১.৬ ইউএম পিক্সেলের সঙ্গে একীভূত করে। এর ক্যামেরার লাইট সেনসিটিভিটি বৃদ্ধি করা হয়েছে, যা ১২ মেগাপিক্সেল ছবিকে আরো উজ্জ্বল ও পরিষ্কার করে এমনকি কম আলোতেও।

রেডমি নোট ৭ এর ক্যামেরায় রয়েছে লেটেস্ট এআই ফিচার, নাইট মোড ফটোগ্রাফি ফিচার, এআই স্কিন ডিটেকশন, এআই বিউটি এবং এআই পোট্রেইটস, যা আগেই শাওমির ফ্ল্যাগশিপ স্মার্টফোন মি মিক্স৩-তে নিয়ে আসা হয়েছিলো।

রেডমি নোট ৭ এ রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৬০ চিপসেট, যার ক্লক স্পিড সর্বোচ্চ ২.২ গিগাহার্জ, যা গেমস খেলা ও ডাটা প্রসেসিংয়ের সময় নিরবচ্ছিন্ন পারফরম্যান্স নিশ্চিত করে।

শক্তিশালী ৪০০০ এমএএইচ ব্যাটারির সঙ্গে রেডমি নোট ৭ ব্যাটারির চমৎকার কার্যক্ষমতার ঐতিহ্যকে ধরে রেখেছে, যা সব ব্যবহারকারীর সারাদিনের জন্য যথেষ্ট। চার্জিং পোর্ট হিসেবে থাকছে ইউএসবি টাইপ-সি, গ্রাহকরা কোয়ালকম কুইক চার্জ ৪ এর মাধ্যমে দ্রুত চার্জিং করতে পারবেন। বিভিন্ন ধরনের হোম অ্যাপ্লায়েন্স যেমন টেলিভিশন বা এয়ার কন্ডিশনারগুলোতে রিমোট কন্ট্রোল হিসেবে ব্যবহার করতে রেডমি নোট ৭ এ রয়েছে আইআর ব্লাস্টার। এছাড়াও সুস্পষ্ট এবং হাই-কোয়ালিটি সাউন্ডের জন্য এতে রয়েছে স্মার্ট পিএ অডিও।

রেডমি নোট ৭ একটি নির্ভরযোগ্য স্মার্টফোন, এর ডিজাইন একদম লেটেস্ট, যাতে গ্রাহকদের দীর্ঘমেয়াদে দুশ্চিন্তায় পড়তে না হয়। এর সামনে এবং পেছনে ব্যবহার করা হয়েছে কর্নিং গরিলা গ্ল্যাস ৫। এর দীর্ঘস্থায়ীত্ব বৃদ্ধির জন্য চেসিসের কোণগুলোকে আরও শক্তিশালী করা হয়েছে। এছাড়াও এর বাটন ও পোর্টগুলোকে পানিরোধী করা হয়েছে, যাতে ফোন ব্যবহারের সময় দৈনন্দিন ঘটে যাওয়া দুর্ঘটনার হাত থেকে রক্ষা পাওয়া যায়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, রেডমি ৭ স্মার্টফোনে রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৩২ চিপসেট, যা কোয়ালকম ক্রাইও ২৫০ অক্টাকোর সিপিইউ সম্পন্ন। গ্রাহকদের চমৎকার দৈনন্দিন অভিজ্ঞতা এবং নিরবচ্ছিন্ন গেমিং অভিজ্ঞতা দিতে রেডমি ৭ স্মার্টফোনটি ডিজাইন করা হয়েছে।

রেডমি ৭ এ রয়েছে ৬.২৬ ইঞ্চি এইচডি ও ডট ড্রপ ডিসপ্লে এবং চতুর্দিক বাঁকানো গ্র্যাডিয়েন্ট ডিজাইনের সঙ্গে স্বল্প বেজেল। এটি তিনটি দারুণ কালারে এসেছে- কমেট ব্লু, লুনার রেড এবং ইক্লিপ্স ব্ল্যাক। ১৯:৯ অনুপাতের বিশাল এলসিডি ডিসপ্লে গ্রাহকদের দেবে অসাধারণ গেমিং এবং ভিডিও দেখার অভিজ্ঞতা। দীর্ঘস্থায়ীত্ব নিশ্চিত করতে এতে ব্যবহার করা হয়েছে কর্নিং গরিলা গ্ল্যাস ৫।

৪০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি এবং অপ্টিমাইজইড সিস্টেম সম্পন্ন রেডমি ৭, ৪০০ ঘণ্টা পর্যন্ত স্ট্যান্ডবাই টাইম নিশ্চিত করে। ফোনটির সাউন্ড কোয়ালিটি খুবই চমৎকার। সুস্পষ্ট মিডিয়া প্লেব্যাক ও কল সাউন্ড নিশ্চিত করতে এর আগের স্মার্টফোনগুলো থেকে এতে আরো উন্নতমানের ও বড় স্পিকার ব্যবহার করা হয়েছে। ফোনটিতে আরো ব্যবহৃত হয়েছে ইনফ্রারেড সেন্সর, যাতে গ্রাহকরা ৪০০০ এরও বেশি ইলেকট্রনিক্স ও হোম অ্যাপ্লায়েন্স-এ রিমোর্ট হিসেবে তা ব্যবহার করতে পারেন।

রেডমি নোট ৭ এ রয়েছে শক্তিশালী ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৬০ চিপসেট এবং অসাধারণ ডিজাইন। রেডমি ৭ প্রত্যেকের জন্য পারফরমেন্স ও ডিজাইনের এক চমৎকার সমন্বয় এনেছে।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত