সাড়ে তিন লাখ শিক্ষার্থী ঝরে পড়ল এইচএসসিতে

উপবৃত্তিসহ নানা সুযোগ-সুবিধা দেয়ার পরও ২০১৭ সালে এসএসসি পাস করে এবার প্রায় সাড়ে তিন লাখ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছেন না। সে বছর এসএসসি পাস করে এইচএসসি, আলিম ও কারিগরি স্তরে একাদশ শ্রেণিতে ১৩ লাখ ৩৯ হাজার ৭৫২ শিক্ষার্থী ভর্তি হয়েছিলেন। কিন্তু এবার এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছেন ১০ লাখ এক হাজার ৭১৭। সে হিসাবে তিন লাখ ৩৮ হাজার ৩৫ জন শিক্ষার্থী ঝরে গেছে।

এ ব্যাপারে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক জিয়াউল হক বলেন, মাধ্যমিকের তুলনায় উচ্চ মাধ্যমিকে পরীক্ষার্থী যেটা কম সেটাকে ঝরে পড়া বলা ঠিক হবে না। এই স্তরে নানা বাস্তবতা কাজ করে। পরিসংখ্যান মেলালে দেখা যাবে, মাধ্যমিকে ছাত্রী বেশি পাস করেছিল।

কিন্তু উচ্চ মাধ্যমিকে ছাত্র পরীক্ষার্থী বেশি। এর প্রধান কারণ অনেকেরই বিয়ে হয়ে গেছে। আর যাদের বিয়ে হয়নি কিন্তু পাঠবিরতি করেছে, তারা নিরাপত্তাসহ নানা সামাজিক কারণে কলেজে ভর্তি হয়নি। অভিভাবকরা এই বয়সের মেয়েকে দূরে পাঠাতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না। আর যে সংখ্যক ছেলে কমেছে, তাদের অনেকেই হয়তো কর্মজীবনে প্রবেশ করেছে। তবে কারিগরি শিক্ষায় একটি অংশ ভিড়ে গেছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র মতে, এবারের এই এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়ার জন্য ২০১৭ সালে এসএসসি ও সমমানের পরীক্ষার পর একাদশ শ্রেণীতে ভর্তি হয়েছিল ১৩ লাখ ৩৯ হাজার ৭৫২ জন। তাদের মধ্যে ১০ লাখ ১ হাজার ৭১৭ শেষ পর্যন্ত আজ পরীক্ষা দিচ্ছে। ৩ লাখ ৩৮ হাজার ৩৫ জন একাদশ শ্রেণীতে ভর্তির পর লেখাপড়া ছেড়েছে।

এবার ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় এইচএসসি পরীক্ষায় মোট অংশ নিচ্ছে ১১ লাখ ৪৭ হাজার ৭৪৭জন। এই পরীক্ষায় কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ভোকেশনাল পরীক্ষায় ১ লাখ ২৪ হাজার ২৬৫ জন এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন আলিম পরীক্ষায় ৭৮ হাজার ৪৫১ জন অংশ নিচ্ছে।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত