বড় ধাক্কা খেলেন এরদোগান, রাজধানীতেই মেয়র পদে নির্বাচনে হারলো তার দল

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বড় একটি ধাক্কা খেয়েছেন। মেয়র নির্বাচনে রাজধানী আঙ্কারায় মেয়র পদে নির্বাচনে তার দল হেরে গেছে। এমনকি দেশটির গুরুত্বপূর্ণ আরেক শহর ইস্তাম্বুলেও তার দল জাস্টিস এন্ড ডেভেলপমেন্ট পার্টি (একেপি) মনোনীত প্রার্থী হারের শঙ্কায় রয়েছেন। নব্বইয়ের দশকে এই ইস্তাম্বুলের মেয়র নির্বাচিত হওয়ার মাধ্যমেই রাজনীতিতে নাটকীয় উত্থান ঘটেছিল এরদোগানের।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, মেয়র পদে তুরস্কের বিরোধী ধর্মনিরপেক্ষ সিএইচপি দলের প্রার্থী মানসুর ইয়াবাস ৩.৮ শতাংশ বেশি ভোট নিয়ে বেসরকারি ফলাফলে এগিয়ে আছেন। যেখানে মেয়র পদে একেপির প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বীতা করেন মেহমেদ ওজাসেকি। অপরদিকে ইস্তাম্বুলে একেপির সাবেক প্রধানমন্ত্রী বিনালী ইলদিরিমের বিরুদ্ধে দলীয় প্রার্থী ইকরাম ইকরাম ইমামগলুর বিজয় দাবি করছে সিএইচপি।

স্থানীয় নির্বাচনে দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি শহরের এমন ফল এরদোগান সরকারের জন্য সত্যি বড় একটা ধাক্কা। কারণ এই নির্বাচনকে তিনি তুরস্কের জন্য ‘বাঁচা-মরার নির্বাচন’ বলে অভিহিত করেছিলেন।

আঙ্কারা ও ইস্তাম্বুলে নিজেদে বিজয় দাবি করে বিরোধী সিএইচপি দলের নেতা কেমাল কিলিচদারওগলু বলেছেন, ‘জনগণ গণতন্ত্রের পক্ষে ভোট দিয়েছে, তারা গণতন্ত্রকে বেছে নিয়েছে।’

সংবাদমাধ্যমের খবর তুরস্কের তৃতীয় বৃহত্তম শহর ইজমিরেও জয় পেয়েছেন সিএইচপি পার্টির প্রার্থী।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত