‘মেয়েরা বেশি কথা বলে’- মন্তব্য করে বিপাকে অলিম্পিক প্রধান

প্রকাশিত: ফেব্রু ৬, ২০২১ / ০৯:৪৩অপরাহ্ণ
‘মেয়েরা বেশি কথা বলে’- মন্তব্য করে বিপাকে অলিম্পিক প্রধান

নারীবিদ্বেষী মন্তব্য করে বিপাকে পড়েছিলেন জাপানে অনুষ্ঠিত হতে যাওয়া অলিম্পিকের আয়োজক কমিটির প্রধান ইয়োশিরো মোরি। অবশ্য সমালোচনার শুরু হতেই ৮৩ বছরের এই ক্রীড়া প্রশাসক ক্ষমা চেয়ে নিয়েছেন।

জাপানের সাবেক প্রধানমন্ত্রী মোরি কিছুদিন আগেই অলিম্পিক কমিটির বৈঠকে বলে বসেছিলেন, মেয়েরা অতিরিক্ত কথা বলে। এমন ঘটনার পর সোশ্যাল মিডিয়ায় বিস্ফোরণ ঘটে।

ইয়োশিরো বলেছিলেন, ‘মেয়েদের মধ্যে সংঘাতপূর্ণ মনোভাব থাকে। কেউ একজন হাত তুললেই অন্যরা কথা বলার ইচ্ছা অনুভব করে। শেষ মুহূর্ত পর্যন্ত সবাই কিছু না কিছু বলেই যায়।

যদি আমাদের বোর্ড সদস্য পদে অতিরিক্ত মেয়েদের অন্তর্ভুক্তি ঘটে তাহলে কথা বলার জন্য নির্দিষ্ট সময় বরাদ্দ করে দেওয়া হোক। নাহলে আমরা কোনোদিন নিজেদের কথা শেষ করতে পারব না।’

মোরির এই বক্তব্য শুনে তার পদত্যাগের দাবিতে সরব হয় জাপান। ইয়োশিরো মোরি জাপানের বর্ষীয়ান রাজনীতিবিদ। সাবেক এই প্রধানমন্ত্রী দেশের ক্রীড়ামহলের সঙ্গে নানাভাবে জড়িত। জাপানের রাগবি কমিটিরও প্রধান তিনি।

২০১৩ সালে টোকিও অলিম্পিক শহর হিসাবে মনোনীত হওয়ার পর জাপান সরকারের আহ্বানে সাড়া দিয়ে আয়োজক কমিটির প্রধান হয়েছেন। বিতর্ক শুরুর সঙ্গে সঙ্গেই তিনি ক্ষমা চেয়ে নিয়েছেন। তবে একইসঙ্গে জানিয়েছেন, অলিম্পিক কমিটি থেকে তিনি পদত্যাগ করছেন না।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন