স্বামীকে না জানিয়ে টাকা খরচ করা স্ত্রীর জন্য জায়েজ কী?

অনুমতি ছাড়া স্বামীর টাকা খরচ করা স্ত্রীর জন্য জায়েজ নেই। তবে স্ত্রী যদি জানেন, নিজের মা-বাবা অথবা ভাইয়ের জন্য অল্প-স্বল্প খরচ করলে কিংবা মাঝে মধ্যে তাদের হাদিয়া দিলে স্বামী মন খারাপ করবেন না; তাহলে এমন কিছু ক্ষেত্রে স্বামীর স্পষ্ট অনুমতি ছাড়া স্ত্রী খরচ করতে পারবেন। যেহেতু স্বামী এতে সায় দেবেন এবং আপত্তি করবেন না বলে স্ত্রীর প্রবল ধারণা রয়েছে। আর এতে তারা দুইজনই সওয়াব পাবেন।

.অন্য এক হাদীসে এসেছে, আয়েশা (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুল (সা.) বলেন, ‘যদি কোনো স্ত্রী ক্ষতি না করে বাড়ির খাবার থেকে দান করে, তাহলে সে তার দানের সওয়াব পাবে এবং তার স্বামী এ খাবার উপাজর্নের কারণে সওয়াব পাবে। আর সঞ্চয়কারীও সওয়াব পাবে। এদের কেউ অন্যের সওয়াবে কমতি করবে না।’ (মুসলিম, হাদিস নং: ১৭০৬)

কিন্তু স্বামী যদি রাগ করেন বা নিষেধ করেন, তাহলে কম হোক বা বেশি হোক, সম্পদ খরচ বা দান-সদকা করা থেকে বিরত থাকা অত্যাবশ্যক। কারণ, রাসুল (সা.) বলেন, ‘মহিলা তার স্বামীর বাড়ির কোনো অর্থ-সম্পদ তার অনুমতি ছাড়া খরচ করবে না। জিজ্ঞেস করা হলো, খাদ্যদ্রব্যও নয়? তিনি বলেন, এটি তো আমাদের সবচেয়ে উত্তম সম্পদ।’ (আবু দাউদ, হাদিস নং: ৩৬৬৫)

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত