ক্রাইস্টচার্চ হামলায় ৪ বাংলাদেশি নিহত : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে ভয়াবহ হামলায় ৪ বাংলাদেশি নিহত হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

রোববার তিনি ইউএনবিকে জানান, হামলায় দুই বাংলাদেশি নিহত হয়েছে বলে নিশ্চিত করেছে নিউজিল্যান্ড কর্তৃপক্ষ। এছাড়া স্থানীয়দের থেকে আরও দুই বাংলাদেশি নিহতের খবর পেয়েছেন তারা।

নিউজিল্যান্ড কর্তৃপক্ষ যে দু’জনের নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে তারা হালেন— ড. আব্দুস সামাদ ও হুসনে আরা।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, নিউজিল্যান্ড সরকার বাংলাদেশকে জানিয়েছে, নিহত প্রত্যেকের পরিবারের একজন ঘনিষ্ঠ আত্মীয়ের কাছে তারা মরদেহ হস্তান্তর করবে এবং তারা মরদেহ দেশে ফিরিয়ে আনতে পারবে।

শাহরিয়ার আলম বলেন, ড. সামাদের পরিবার তাকে নিউজিল্যান্ডে কবর দেয়ার সিদ্ধান্ত নিয়েছে এবং নিহতের বড় ছেলে বাংলাদেশ থেকে সেখানে যাবে।

গত শুক্রবার জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চে দুটি মসজিদে নৃশংস হামলায় অন্তত ৫০ জন নিহত ও ৪৮ জন আহত হয়।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘আমাদের হটলাইনের মাধ্যমে সংশ্লিষ্টরা যোগাযোগ করতে পারবে। নিউজিল্যান্ডে অনারারি কনসাল শফিকুর রহমানের সঙ্গে তার মোবাইল ফোনে (+৬৪ ২১০২৪ ৬৫৮১৯) যোগাযোগ করা যাবে। জরুরি যোগাযোগের জন্য দুটি নম্বর হচ্ছে +৬১ ৪২৪ ৪৭২৫৪৪, +৬১ ৪৫০১৭৩০৩৫।

হামলায় আহত আরেক বাংলাদেশির অবস্থা আশঙ্কাজনক জানিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আহতদের মধ্যে লিপির অবস্থা সংকটাপন্ন। তার আরেকটি অস্ত্রোপচার করা লাগতে পারে। এছাড়া পায়ে গুলিবিদ্ধ মুতাসসিম ও শেখ হাসান রুবেলের অবস্থা বিপদমুক্ত।

পাঠকের মতামত