সুপ্রিম কোর্ট বার নির্বাচন: সভাপতি আওয়ামী সমর্থক, সম্পাদক বিএনপির

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী পরিষদের (২০১৯-২০) নির্বাচনে সভাপতি পদে জয় পেয়েছেন সরকার সমর্থিত সাদা দলের (আওয়ামীপন্থী) আইনজীবী এ এম আমিন উদ্দিন ও সম্পাদক পদে জয়ী হয়েছেন বিএনপি সমর্থিত নীল প্যানেলের এ এম মাহাবুব উদ্দিন খোকন।

শুক্রবার দুপুরে আইনজীবী সমিতির দক্ষিণ হলে ফলাফল ঘোষণা করেন নির্বাচন পরিচালনা উপকমিটির আহ্বায়ক এ ওয়াই মশিউজ্জামান। এর আগে বুধবার ও বৃহস্পতিবার সমিতি ভবনের শফিউর রহমান মিলনায়তনে ভোটগ্রহণ করা হয় পর।

সভাপতি পদে এম আমিন উদ্দিন পেয়েছেন ৩২২৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী এ জে মোহাম্মদ আলী পেয়েছেন ২৪৪৩ ভোট।

অন্যদিকে সম্পাদক পদে মাহবুব উদ্দিন খোকন পেয়েছেন ৩০৫৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আবদুন নুর দুলাল পেয়েছেন ২৬৪৯ ভোট।

নির্বাচনে সহসভাপতি পদে বিজয়ী হয়েছেন বিএনপির আব্দুল বাতেন ও আওয়ামী লীগের মো. জসিম উদ্দিন। বাতেন পেয়েছেন ২৮৫৬ ভোট, আর জসিম পেয়েছেন ২৮৪৯ ভোট।

কোষাধ্যক্ষ পদে ২৯৪৭ ভোট পেয়ে জয়ী হয়েছেন বিএনপির মো. ইমাম উদ্দিন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের সমর্থক মো. সৈয়দ আলম টিপু পেয়েছেন ২৮৩০ ভোট।

সহসম্পাদক পদে ২৭২৯ ভোট পেয়ে জয়ী হয়েছেন আওয়ামী লীগের কাজী শামছুল হাসান শুভ ও ২৭২২ ভোট পেয়ে বিএনপির শরিফ ইউ আহমেদ।

এছাড়াও কার্যনির্বাহী কমিটির ৭টি সদস্য পদের চারটিতে বিএনপি সমর্থিত প্রার্থী কাজী আখতার হোসাইন, মোহাম্মদ উসমান চৌধুরী, রাশিদা আলিম ঐশী ও সৈয়দা শাহীন আরা লাইলী জয়ী হয়েছেন। আর তিনটিতে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আফিয়া আফরোজি রানী, চঞ্চল কুমার বিশ্বাস ও মো. শামীম সরদার নির্বাচিত হয়েছেন।

ফলাফল ঘোষণার পর নির্বাচিতদের অভিনন্দন জানিয়ে এ ওয়াই মশিউজ্জামান বলেন, আগামী এক বছর এই নতুন কার্যনির্বাহী কমিটিই দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবী সমিতির নেতৃত্ব দেবে।

তিনি জানান, এবার ১৪টি পদে প্রতিদ্বন্দ্বিতা করেন মোট ৩৩ জন। সাদা ও নীল প্যানেলের বাইরে সভাপতি পদে দুজন এবং সদস্য পদে একজন স্বতন্ত্র প্রার্থী এবার নির্বাচনে অংশ নেন। সমিতির ৭ হাজার ৮২৫ জন ভোটারের মধ্যে ৫ হাজার ৮২১ জন নির্বাচনে ভোট দিয়েছেন।

পাঠকের মতামত