নোবেল শান্তি পুরস্কারের জন্যে মনোনীত ১৬ বছরের সুইডিশ স্কুলছাত্রী

জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বিশ্বব্যাপী আন্দোলন গড়ে তোলা সুইডিশ স্কুলছাত্রী গ্রেটা থানবার্গকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনয়ন দিয়েছেন নরওয়ের তিন সংসদ সদস্য। ১৬ বছর বয়সী গ্রেটা নোবেল পেলে তিনি হবেন সর্বকনিষ্ঠ নোবেলবিজয়ী, এর আগে পাকিস্তানের মালালা ইউসুফজাই ১৭ বছর বয়সে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। বিবিসি।

নমিনেশন পাওয়ার পর গ্রেটা টুইটারে লিখেছেন একটি মাত্র শব্দ, ‘সম্মানিত’।

নরওয়ের সমাজবাদী দলের এমপি ফ্রেডি আন্দ্রে বলেন, ‘আমরা গ্রেটার নাম প্রস্তাব করেছি। কারণ জলবায়ু পরিবর্তনে বিরুদ্ধে আমরা কিছুই করছি না। অথচ এই জলবায়ু পরিবর্তন যুদ্ধ, সংঘাত ও উদ্বাস্ত সমস্যা বাড়িয়ে তুলছে। গ্রেটা বিশ্বব্যাপী একটা আন্দোলন গড়ে তুলেছে, যা শান্তির পক্ষে অনেক বড়ো একটি অবদান বলে আমি মনে করি।’

উল্লেখ্য, গ্রেটার ডাকে সাড়া দিয়ে আজ সারাবিশ্বের একশোর বেশি দেশে স্কুলশিক্ষার্থীরা ধর্মঘট পালন করবে। জলবায়ু পরিবর্তন প্রতিরোধের কার্যকর ব্যবস্থা নেয়ার দাবিতে গ্রেটা এই আন্দোলনের সূচনা করেন।হ্যাশট্যাগ ফ্রাইডেজ ফর ফিউচার #FridaysForFuture শিরোনামে এই আন্দোলন গড়ে উঠেছে তার একক প্রচেষ্টায়। গত বছরের আগস্টে স্কুলে ধর্মঘট ডেকে সুইডিশ পার্লামেন্টের সামনে বিক্ষোভ হয় তার নেতৃত্বে। এরপর থেকে প্রতি শুক্রবারেই শিক্ষার্থীরা এই আন্দোলন কর্মসূচি চালিয়ে যাচ্ছে।

গত বছর পোল্যান্ডে জাতিসংঘের ‘ক্লাইমেট টক’-এ অংশ নিয়ে গ্রেটা সারাবিশ্বের মনোযোগ কাড়েন। এরপর গত জানুয়ারিতে তিনি সুইজারল্যান্ডের দাভোস শহওে ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবিতে বক্তব্য রাখেন।

পাঠকের মতামত