বিশ্বকাপ শুরুর আগেই দুঃসংবাদ পেল বাংলাদেশ দল

বিশ্বকাপের দল ঘোষণার ক্ষেত্রে আগে নিয়ম ছিল যে প্রথমে প্রাথমিক দল ঘোষণা করতে হবে এবং পরবর্তীতে চূড়ান্ত দল। তবে এবার সে নিয়ম পরিবর্তন হয়েছে। একবারেই চূড়ান্ত দল ঘোষণা করা যাবে ইংল্যান্ডে আসন্ন বিশ্বকাপের জন্য।আগে আইসিসির নিয়ম ছিল যে বিশ্বকাপের জন্য প্রথমে ৩০ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করতে হবে।

তারপরে সেখান থেকে ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করতে হবে বিশ্বকাপে খেলার জন্য। আবার টুর্নামেন্ট শুরুর আগে বা চলাকালীন সময়ে কোনো ক্রিকেটার ইনজুরি আক্রান্ত হলে ৩০ সদস্যের প্রাথমিক দল থেকেই বদলি খেলোয়াড় নিতে হতো।

তবে আসন্ন ইংল্যান্ড বিশ্বকাপে সেইরকম কোনো বাধ্যবাধকতা থাকছে না। এই ব্যাপারে সিদ্ধান্ত পরিবর্তন করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এবার নতুন নিয়ম অনুযায়ী সরাসরি ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করতে পারবে দেশগুলো। দল ঘোষণার পরবর্তী এক মাসের মধ্যে খেলোয়াড় পরিবর্তনের সুযোগও থাকছে।এই নতুন নিয়ম অনুসরণ করেই বিশ্বকাপের আগে ৩০ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করবে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

আইসিসির বেঁধে দেয়া সময় ২৩ এপ্রিলের মধ্যে ইংল্যান্ড বিশ্বকাপের ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করবে ক্রিকেট বোর্ড। ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান বলেন, ‘প্রয়োজনে আমরা ২২ মে পর্যন্ত খেলোয়াড় পরিবর্তন করতে পারবো। তবে কোনো খেলোয়াড় চোটে পড়লে ২২ মে এর পরেও বদলি খেলোয়াড় দলে যোগ দিতে পারবে। আগে এই নিয়মটা ছিল না।’

বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করলেও বাংলাদেশ ভিসা করিয়ে রাখবে ৩০ জন ক্রিকেটারেরই। স্ট্যান্ডবাই তালিকায় থাকবে ৬ থেকে ৭ জন। আগামী ২২ এপ্রিল থেকে প্রায় ২৩ সদস্যকে নিয়ে শুরু হবে বাংলাদেশের আয়ারল্যান্ড ও বিশ্বকাপ মিশনের প্রস্তুতি।

বর্তমানে নিউজিল্যান্ডে আছে বাংলাদেশ দল। সেখান থেকে টাইগাররা ফিরবে ২১ মার্চ। এরপরে ১লা মে যাবে আয়ারল্যান্ড সফরে। সেখানে ত্রিদেশীয় টুর্নামেন্ট শেষে ১৮ মে বিশ্বকাপের উদ্দেশ্যে যাবে ইংল্যান্ডে। ১৮ থেকে ২৩ মে ইংল্যান্ডের লিঙ্কনশায়ারে কন্ডিশনিং ক্যাম্প করবে সাকিব-মাশরাফিরা।

পাঠকের মতামত