বিশ্বজুড়ে হঠাৎ বন্ধ ফেসবুক!

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক আজ (বুধবার) রাত সোয়া দশটার পর থেকে ডাউন হয়েছিল। এ সময় লগ-ইন অবস্থায় তাদের নিজস্ব কাজের জন্য ট্যাকনিক্যাল সমস্যা দেখাচ্ছে। সবচেয়ে জনপ্রিয় সোশাল মিডিয়া ফেসবুকে ঢুকতে পারছেন না বিশ্বের অনেক দেশের মানুষ। ধারণা করা হচ্ছে, কারিগরি সমস্যার জন্যই এই সাইটটিতে প্রবেশ করতে পারছেন না ব্যবহারকারীরা।

মনে করা হয়, কেউ অ্যাকাউন্টগুলি হয়তো হ্যাক করার চেষ্টা করছে। সেকারণেই অ্যাকাউন্টগুলো সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। পরে জানা যায়, হ্যাকিং নয়। ফেসবুকের কিছু টেকনিক্যাল সমস্যা হওয়ায় তা সাময়িক বন্ধ করে দেয়া হয়।

ওয়েবসাইট ডাউন ডিটেক্টর রিপোর্ট অনুযায়ী, অধিকাংশ লোক এই সাইটে “মোট ব্লক আউট” দেখতে পেয়েছে, এর অর্থ হচ্ছে এটি লোড হবে না।
কিন্তু ডাউন হওয়া পৃষ্ঠাটি পুনরায় জীবন্ত করার চেষ্টায় সাইটটিকে রিলোড করার চেষ্টা করছেন অনেকেই। তবে প্রকৃতপক্ষে পৃষ্ঠাটি রিফ্রেশ করলেও সাইটটিতে ঢুকা যাচ্ছে না।

বাংলাদেশ, ভারত পাকিস্তান, আফগানিস্তান, শ্রীলঙ্কাসহ এশিয়ার একাধিক দেশ যেমন রয়েছে তেমনই আমেরিকা মহাদেশেরও একাধিক দেশে এই সমস্যা দেখা দেয়। এছাড়াও প্রভাব পড়ে আফ্রিকার কয়েকটি দেশেও।
ডাউন ডিটেক্টর এর মানচিত্র অনুযায়ী, এই সমস্যাগুলি যুক্তরাজ্যে এবং উত্তর ইউরোপেজুড়ে বেশি হচ্ছে। কিন্তু ইউরোপ ছাড়াও বিশ্বের অনেক দেশের মানুষ জনপ্রিয় এই সাইটটিতে ঢুকতে পারছেন না।

যদিও ফেসবুক কর্তৃপক্ষের দাবি এই সমস্যা খুব বেশি সময় দীর্ঘস্থায়ী হয়নি। অল্প কিছু সময়ের মধ্যে তা চিহ্নিত করা গিয়েছে। এবং তা ঠিক ও হয়েগিয়েছে। টেকনিক্যাল কিছু ফল্ট হওয়ার কারণেই এই সমস্যা হয়েছে। তবে এর সঙ্গে হ্যাকিংয়ের কোনো সম্পর্ক নেই ।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত