৭৯৭ দিন পর সাকিবের ব্যাট হাসল

প্রকাশিত: ফেব্রু ৪, ২০২১ / ১১:২৫অপরাহ্ণ
৭৯৭ দিন পর সাকিবের ব্যাট হাসল

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান প্রথম টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে বড় ফরম্যাটে প্রত্যাবর্তন ঘটে বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। ফিরেই ব্যাট হাতে হাফ-সেঞ্চুরি তুলে নিয়েছেন। করেছেন ৬৮ রান। এর মাধ্যমে সাকিব টেস্ট ফরম্যাটে ৭৯৭ দিন পর পঞ্চাশোর্ধ ইনিংসের দেখা পেয়েছেন। এতদিন পর হেসেছে তার ব্যাট।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুুরি স্টেডিয়ামে চলমান টেস্টের প্রথম দিন শেষে ৩৯ রানে অপরাজিত ছিলেন সাকিব। আজ দ্বিতীয় দিন ৫৭ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে তিনি ২৫তম হাফ-সেঞ্চুরি তুলে নেন। ২০১৮ সালের নভেম্বরে ঢাকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই সর্বশেষ টেস্টে হাফ-সেঞ্চুরি করেছিলেন সাকিব। সেটি ছিল ৮০ রানের ইনিংস। ওই টেস্টের পর ২০১৯ সালের সেপ্টেম্বরে চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে দুই ইনিংসে করেন যথাক্রমে ১১ ও ৪৪ রান।

ওই টেস্টের দেড় মাস পরই আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হন সাকিব। জুয়াড়ির প্রস্তাব গোপন করায় ২০১৯ সালের ২৯ অক্টোবর ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) সাকিবকে আন্তর্জাতিক ক্রিকেটে দুই বছরের জন্য নিষিদ্ধ করে। এর মধ্যে এক বছর ছিল স্থগিত নিষেধাজ্ঞা। ফলে এক বছরের নিষেধাজ্ঞা শেষে গত বছরের ২৯ অক্টোবর মাঠে ফেরার সুযোগ পান সাকিব। খেলেছেন বঙ্গন্ধু টি-টোয়েন্টি কাপে।

আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের ফেরা হয়েছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে। মাঠে ফিরেই সাকিব দেখিয়ে দেন কেন তিনি বিশ্বসেরা অল-রাউন্ডার। তিন ইনিংসে এক হাফ-সেঞ্চুরিতে ১১৩ রান করে জিতে নেন সিরিজ সেরার পুরস্কার। উইকেট শিকার করেন ৬টি। ওয়ানডেতে দুর্দান্ত পারফরমেন্সের পর এবার টেস্টে নিজের জাত চেনাচ্ছেন সাকিব। বল হাতে এবার সাকিবের চমক দেখার অপেক্ষায় ক্রিকেটভক্তরা। দ্বিতীয় দিনের শেষ সেশনে ৬ ওভার হাত ঘুরিয়ে ১৬ রান দিয়ে তিনি উইকেটশূন্য আছেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন