‘লাখে একজন’ রুট সেঞ্চুরি টেস্ট খেলতে নামছেন

প্রকাশিত: ফেব্রু ৪, ২০২১ / ১০:২০অপরাহ্ণ
‘লাখে একজন’ রুট সেঞ্চুরি টেস্ট খেলতে নামছেন

ভারতের মাটিতে সিরিজ জয়ের বিরল প্রত্যাশা নিয়ে শুক্রবার নিজের শততম টেস্ট ম্যাচ খেলতে নামছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট।সিরিজের চার টেস্টের সবকটিতেই ইংলিশ দলকে নেতৃত্ব দিবেন ৩০ বছর বয়সী এই ক্রিকেটার। তিনি জানেন, আগামী জুনে প্রথমবারের মত আয়োজিত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে হলে এখানে অবশ্যই জয়লাভ করতে হবে।

২০১২ সালে নাগপুরে সিরিজের চতুর্থ ম্যাচে টেস্ট অভিষেক হয়েছিল রুটের। অ্যালিস্টার কুকের নেতৃত্বে ওই সময় ২-১ ব্যবধানে সিরিজ জিতেছিল সফরকারী ইংল্যান্ড।

যেটি ছিল ভারতের মাটিতে ইংলিশদের প্রথম সিরিজ জয়। ইতোমধ্যে নানান চড়াই উতরাই পেরিয়ে রুট নিজেকে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে প্রতিষ্ঠিত করেছেন।

চেন্নাইয়ে শুক্রবার শুরু হতে যাওয়া উদ্বোধনী টেস্টকে সামনে রেখে আজ সাংবাদিকদের মুখোমুখি হয়ে রুট বলেন, ‘আমার মতে ইংল্যান্ডের জার্সি গায়ে চাপানো হচ্ছে সবচেয়ে গৌরবের মুহূর্ত।

হাঁটতে হাঁটতে আমি যখন পেছনে ফিরে তাকাই, তখন দেখি অপর প্রান্তে দাঁড়িয়ে আছে কেভিন পিটারসেন। যাকে আমি কিশোর বয়স থেকে দেখছি এবং যাকে নিয়ে উল্লাস করেছি।

এখন আমি যখন খারাপ সময় পার করি অথবা পরিস্থিতি অনুকুলে না থাকে, তখন আমি অতীতের সেই মুহূর্তগুলোকে ফিরে দেখার চেষ্টা করি। আর মনে করার চেস্টা করি ওই সময়কার অনুভুতিগুলো কেমন ছিল।’

অভিষেকের পরপরই ২০১৩ সালে বার্মিংহ্যামের পাবে হাতাহাতিতে জড়িয়ে পড়েছিলেন রুট। ওই সময় অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার তাকে ঘুষি মেরেছিলেন। কিন্তু এখন পরিণত বয়সে রুট ইংল্যান্ডের ব্যাটিং স্তম্ভ এবং দুর্দান্ত এক দলনেতা।

২০২০ সালে কোন সেঞ্চুরির দেখা পাননি রুট। তবে গতমাসে শ্রীলঙ্কা সফরে ২২৮ ও ১৮৬ রানের ইনিংস দিয়ে তিনি সেই আক্ষেপ ঘুচিয়েছেন। সেই রুটকে তাই ‘লাখে একজন’ বলে মন্তব্য করেছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক নাসের হুসেন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন