ভয়াবহ তুষারঝড়, নিউইয়র্কে জরুরি অবস্থা

প্রকাশিত: ফেব্রু ৪, ২০২১ / ১১:৫৭পূর্বাহ্ণ
ভয়াবহ তুষারঝড়, নিউইয়র্কে জরুরি অবস্থা

ভয়াবহ তুষারঝড়ে বিপর্যস্ত মার্কিন যুক্তরাষ্ট্র। নিউ ইয়র্ক, ম্যাসাচুসেটস, পেনসিলভ্যানিয়ার স্কুল, অফিস বন্ধ রাখা হয়েছে। বাতিল হয়েছে শত শত ফ্লাইট। আপাতত স্থগিত রয়েছে করোনার টিকাদানও।

নিউইয়র্ক টাইমসের খবরে বলা হয়েছে, পথঘাট পুরু বরফে ঢেকে গেছে। সেই সঙ্গে চলছে প্রবল ঝোড়ো হাওয়া। এর কবলে পড়তে হয়েছে প্রায় ৬ কোটি মানুষকে। তুষারঝড় আমেরিকায় নতুন কিছু নয়। কিন্তু এবারের বিপর্যয়কে অন্যতম ভয়ংকর বলে ধরা হচ্ছে।

পরিস্থিতির দিকে নজর রেখে ‘জরুরি অবস্থা’ ঘোষণা করা হয়েছে নিউইয়র্ক ও নিউজার্সিতে। বিভিন্ন স্থানে প্রায় ২ থেকে ৩ ফুট করে পুরু বরফের স্তর জমে গিয়েছে। ঝড় হচ্ছে সর্বোচ্চ ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। জরুরি কারণ ছাড়া কাউকে কোথাও যেতে নিষেধ করা হয়েছে। আপাতত তাই ঘরবন্দি ঝড়ের কবলে পড়া শহরের বাসিন্দারা।

নিউইয়র্কের করোনা টিকাকরণ আপাতত বন্ধ। শহরের গভর্নর অ্যান্ড্রু কুয়োমো পরিস্থিতি সম্পর্কে জানাতে গিয়ে বলেছেন, ‘ভয়ংকর ও জীবন বিপন্ন করা অবস্থা’।

তবে তার মধ্যেই তুষারপাতের আনন্দে মেতে উঠতে দেখা গিয়েছে অনেককেই। রাস্তায় বেরিয়ে বরফের পুতুল বানাচ্ছেন কেউ কেউ। আবার কেউ সাইকেলে কিংবা হেঁটেই বেড়াতে বেরিয়েছেন বরফে ঢাকা শহরে। অনেককেই দেখা গিয়েছে বরফে ঢাকা রাস্তায় স্কি করতে।

আগামী ক’দিনে আবহাওয়ার বিশেষ পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা। এই সপ্তাহের শেষ কিংবা পরের সপ্তাহের শুরুতেও কনকনে ঠান্ডা ঝোড়ো হাওয়া বইবে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন