অ’র্থ’পা’চা’রের মা’ম’লা’য় যাবজ্জীবন সা’জা চান হাইকোর্ট

প্রকাশিত: ফেব্রু ৩, ২০২১ / ১১:৩৪অপরাহ্ণ
অ’র্থ’পা’চা’রের মা’ম’লা’য় যাবজ্জীবন সা’জা চান হাইকোর্ট

অর্থ পা’চা’রে’র মা’ম’লার বি’চা’রের জন্য বিদ্যমান আইনে সাজার অপ্রতুলতার বিষয় নিয়ে প্রশ্ন তুলেছে হাইকোর্ট। আদালত বলেছে, আইনে (মানি লন্ডারিং প্রতিরোধ আইন,২০১২) সাজার পরিমাণ অনেক কম। এ ধরনের গুরুতর অ’প’রা’ধের মা’ম’লা’র বি’চা’রের জন্য আইনে যাবজ্জীবন সা’জা’র বিধান রাখা দরকার ছিলো।

চট্টগ্রামের বিসমিল্লাহ গ্রুপের অর্থ পা’চা’রে’র মাম’লা’র এক আ’সা’মি’র জামিন শুনানিকালে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মহি উদ্দিন শামীমের সমন্বয়ে সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ বুধবার এই মন্তব্য করেন।

অর্থ পা’চা’রে’র মা’ম’লা’র বি’চা’রের জন্য বিদ্যমান আইনে সা’জা’র অপ্রতুলতার বিষয় নিয়ে প্রশ্ন তুলেছে হাইকোর্ট। আদালত বলেছে, আইনে (মানি লন্ডারিং প্রতিরোধ আইন,২০১২) সা’জার পরিমাণ অনেক কম। এ ধরনের গু’রু’ত’র অ’প’রা’ধের মা’ম’লার বি’চা’রে’র জন্য আইনে যা’ব’জ্জী’ব’ন সা’জা’র বিধান রাখা দরকার ছিলো।

চট্টগ্রামের বিসমিল্লাহ গ্রুপের অর্থ পা’চা’রে’র মা’ম’লা’র এক আ’সা’মির জামিন শুনানিকালে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মহি উদ্দিন শামীমের সমন্বয়ে সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ বুধবার এই মন্তব্য করেন।

এ পর্যায়ে বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার বলেন, এই মা’ম’লা’য় আ’সা’মি’দের ১০ বছর সা’জা কম হয়ে গেছে। অ’র্থ পা’চা’রের মত গুরুতর অ’প’রা’ধে যাবজ্জীবন সা’জা দিতে হবে। আইনে সর্বোচ্চ সা’জা’র পরিমাণ কত?

তখন দুদক কৌসুলি বলেন, সর্বোচ্চ সাজা ১২ বছর। জ্যেষ্ঠ বিচারপতি বলেন, ১২ বছর সা’জা সেখান থেকে আবার দেওয়া হয়েছে ১০ বছর। এজন্য আইন সংশোধন করে সাজার পরিমাণ বাড়াতে হবে।

দুদক সূত্র বলছে, ব্যাংকিং খাতের আর্থিক কে’লে’ঙ্কা’রিতে নাম আসে বিসমিল্লাহ গ্রুপের। তাদের বি’রু’দ্ধে প্রায় ১ হাজার ২০০ কোটি টাকা আ’ত্ম’সা’তে’র অ’ভি’যো’গে ১২টি মামলায় অর্ধশত ব্যক্তিকে আ’সা’মি করা হয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন