মিয়ানমারে নিষেধাজ্ঞা পুনর্বহালের হুমকি বাইডেনের

প্রকাশিত: ফেব্রু ২, ২০২১ / ১০:৫৫পূর্বাহ্ণ
মিয়ানমারে নিষেধাজ্ঞা পুনর্বহালের হুমকি বাইডেনের

মিয়ানমারে সাম’রিক বাহি’নী ক্ষমতা দখ’লের পর দেশটির ওপর নিষে’ধাজ্ঞা পুনর্বহালের হুম’কি দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সংবাদমাধ্যম সিএনএন ও বিবিসির খবরে একথা জানানো হয়েছে।

এক বিবৃতিতে বাইডেন প্রশাসন বলেছে, ‘গ্রহণযোগ্য একটি নির্বাচনের ফলাফল মুছে দিয়ে সাম’রিক বাহি’নী যেন জনগণের অভিপ্রায়কে ভূলুণ্ঠিতের চেষ্টা না করে।’

গণতান্ত্রিক পরিস্থিতির উন্নতি হওয়ায় গত কয়েক বছরে মিয়ানমারের ওপর থেকে নিষে’ধাজ্ঞা তুলে নেয় যুক্তরাষ্ট্র। ওই নিষেধা’জ্ঞা ফের পুনর্মূল্যায়ণ করা হতে পারে জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বিবৃতিতে বলেন, ‘গণতন্ত্র যেখানেই হামলার শিকার হবে সেখানেই তা রক্ষায় এগিয়ে যাবে যুক্তরাষ্ট্র।’

এর আগে জাতিসংঘ এবং যুক্তরাজ্যও সেনা অভ্যুত্থানের নিন্দা জানিয়েছে।

মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চিসহ নির্বাচিত সরকারি দলের জ্যেষ্ঠ নেতাদের আটক করে গতকাল সোমবার দেশটির ক্ষমতা দখল করে সে’নাবাহি’নী। গত নভেম্বরের নির্বাচনে কারচুপির অভিযোগ এনে ক্ষমতা দখ’লে নেয় সে’নাবাহি’নী। তা’দের দাবি, সু চির দল এনএলডি অনিয়ম করে ওই নির্বাচনে একচেটিয়া জয়লাভ করেছে।

সুষ্ঠু নির্বাচন করার প্রতিশ্রুতি দিয়ে এক বছরের জরুরি অবস্থা জারি করেছে শীর্ষ সেনা কর্মকর্তারা।
সরকারের জ্যেষ্ঠ নেতাদের আটকের পর গতকাল সোমবার দেশটির সে’নাবাহি’নীর পক্ষ থেকে এক ভিডিও বার্তায় দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার খবরে বলা হয়েছে, মিয়ানমারের সেনানিয়ন্ত্রিত টেলিভিশনে প্রচারিত এক ভিডিও বার্তায় বলা হয়, এরই মধ্যে দেশটির সশস্ত্র বাহিনীর প্রধান ও সিনিয়র জেনারেল মিন অং হ্লাইংয়ের কাছে ক্ষমতা হস্তান্তর করা হয়েছে।

সেনানিয়ন্ত্রিত এমডব্লিউডি টেলিভিশনে প্রচারিত জরুরি অবস্থা জারির ঘোষণায় বলা হয়, গত বছরের ৮ নভেম্বর মিয়ানমারে অনেক দলের অংশগ্রহণে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে ব্যবহৃত ভোটার তালিকায় ব্যাপক অসামঞ্জস্য ছিল। কেন্দ্রীয় নির্বাচন কমিশন (ইউইসি) বিষয়টির মীমাংসা করতে ব্যর্থ হয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন