এতটা বিনয়ী আর ভদ্র রাহানে…

প্রকাশিত: জানু ৩০, ২০২১ / ০৮:০৪অপরাহ্ণ
এতটা বিনয়ী আর ভদ্র রাহানে…

বিরাট কোহলির অনুপস্থিতিতে অস্ট্রেলিয়ার মাটিতে শেষ তিন টেস্টে ভারতকে নেতৃত্ব দিয়েছেন আকিঙ্কা রাহানে। তার নেতৃত্ব ভীষণ প্রশংসিত হয়েছে। পাশাপাশি ছিল ব্যাট হাতে পারফর্মেন্স। ভাঙাচোরা দল নিয়ে অবিশ্বাস্যভাবে সিরিজ জিতেছেন।

চারদিকে এখনো চলছে রাহানে বন্দনা। তাকে টেস্ট দলের অধিনায়ক করারও জোর দাবি উঠেছে। এর মাঝেই জানা গেল রাহানের সুন্দর মনের খবর। প্রতিপক্ষের প্রতি তার শ্রদ্ধাবোধ দেখে মুগ্ধ হবেন যে কেউ।

সিরিজ জিতে দেশে ফেরার পর এই ঘটনাটি ঘটেছে। উদযাপানের ঢলের মাঝে রাহানেকে অনুরোধ করা হয় ক্যাঙারু আকৃতির একটি কেক কাটতে। কিন্তু তাতে সরাসরি ‘না’ করে দেন রাহানে। আনেকে এতে অবাক হয়েছিলেন।

কিন্তু কেন সেদিন অনুরোধটা রাখেননি, তার ব্যাখ্যা আজ ভারতের বিখ্যাত ক্রিকেট ধারাভাষ্যকার ও বিশ্লেষক হার্শা ভোগলেকে শুনিয়েছেন রাহানে। আসলে প্রতিপক্ষের প্রতি সম্মান বজায় রাখতেই তিনি সেদিন ক্যাঙ্গারু কেক কাটেননি।

ক্যাঙারু অস্ট্রেলিয়ার প্রতীক, ক্যাঙারু আকৃতির কেক কাটা মানে অস্ট্রেলিয়াকে ‘বধ’ করার ব্যাপার; তাই ভক্তরা অতি আবেগে এই আয়োজন করেছিলেন। কিন্তু রাহানে বলেছেন, ‘ক্যাঙারু তাদের (অস্ট্রেলিয়া) জাতীয় প্রাণী। তাই সেটা (কেক কাটা) করতে চাইনি।

প্রতিপক্ষকে আপনার সম্মান দেখানো উচিত। আপনি ওদের বিপক্ষে যতই জিতুন বা ইতিহাস গড়ুন না কেন, অন্য একটা দেশ, অন্য দলের প্রতি সম্মান থাকতেই হবে। সে কারণেই ক্যাঙারু আঁকা কেকটা কাটতে চাইনি।’

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন