রসুনের জাদুকরি ৫ ভেষজ গুণ

প্রকাশিত: জানু ৩০, ২০২১ / ১২:০৩অপরাহ্ণ
রসুনের জাদুকরি ৫ ভেষজ গুণ

আমরা সাধারণত খাবারের মসলা হিসেবেই রসুনকে চিনি। তবে ঝাঁঝালো এই সবজিটি এক ধরণের প্রতিষেধকও। হৃদরোগ ও অন্ত্রের ক্যানসার প্রতিরোধে রসুনের খাদ্যগুণের কথা বহুল প্রচারিত। শুধু রোগ প্রতিরোধই নয় বরং খাদ্যে বিষক্রিয়া রোধেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে রসুন। প্রতিদিন সকালে এক কোয়া রসুন খেলে আপনার শরীর থেকে মুহুর্তেই বেশ কয়েকটি রোগের সম্ভাবনা চলে যাবে। চলুন জেনে নেওয়া যাক রসুনের পাঁচটি ভেষজ গুণের কথা!

৥ রসুনের মধ্যে বিভিন্ন ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান পাওয়া যায়। সাথে সাথে এর মধ্যে ভিটামিন-সিও বিদ্যমান। ফলে এটা শরীরকে বিভিন্ন ধরনের ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

৥ রসুনে উচ্চ মাত্রার প্রোটিন থাকলেও এতে ক্যালরির পরিমাণ খুবই কম থাকে। ফলে এটি আপনার ওজন নিয়ন্ত্রণে বেশ কার্যকরী ভূমিকা রাখে।

৥ সাধারণ জ্বর, সর্দিজ্বর, ঠাণ্ডা ইত্যাদি সমস্যা থেকে রসুন আপনাকে ঢালের মতো রক্ষা করবে। এছাড়া এটি আর্থ্রাইটিস সহ হাড়ের বিভিন্ন সমস্যা প্রতিরোধে সাহায্য করে।

৥ শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে রসুনের জুড়ি মেলা ভার। মসলাটি বিভিন্ন ধরনের হৃদরোগ থেকে রক্ষা করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৥ রসুন মস্তিস্কের কার্যক্ষমতা এবং স্মৃতিশক্তি বৃদ্ধিতে সাহায্য করে। ফলে পারকিনসন, অ্যালঝাইমার ইত্যাদি রোগ হওয়ার সম্ভাবনা অনেকাংশে কমে যায়। এছাড়া শরীরের অভ্যন্তরীণ বিষাক্ত পদার্থগুলো নিঃসরণে সাহায্য করে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন