তিনটি দেশের ওপর ভ্রমণ সতর্কতা আমেরিকার

প্রকাশিত: জানু ২৬, ২০২১ / ১১:৫৩অপরাহ্ণ
তিনটি দেশের ওপর ভ্রমণ সতর্কতা আমেরিকার

দক্ষিণ এশিয়ার তিনটি দেশের জন্য ভ্রমণ স’ত’র্ক’তা জা’রি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটি তার নাগরিকদের পাকিস্তান ও বাংলাদেশে ভ্রমণের বিষয়ে পুনর্বিবেচনা করা এবং আফগানিস্তান সফর না করার জন্য অ’নু’রো’ধ করেছে। সোমবার (২৫ জানুয়ারি) তিনটি দেশের জন্য পৃথক ভ্রমণ পরামর্শ জা’রি করেছে যুক্তরাষ্ট্র।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ থেকে জানানো হয়, স’ন্ত্রা’স’বা’দ এবং স’শ’স্ত্র সং’ঘা’তে’র সম্ভাবনা আছে বলেই ভ্রমণের ব্যাপারে স’ত’র্ক’জা’রি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এতে বলা হয়েছে, পাকিস্তান ভ্রমণের ক্ষেত্রে স’ন্ত্রা’স’বা’দ এবং সাম্প্রদায়িক স’হিং’স’তার কারণে পুনর্বিবেচনা করতে হবে। স’ন্ত্রা’স’বা’দ ও অ’প’হ’র’ণের কারণে নাগরিকদের বেলুচিস্তান এবং খাইবার পাখতুনখোয়া প্রদেশে ভ্রমণ না করতে অ’নু’রো’ধ করা হয়েছে।

নতুন বিধিমালায় আরও বলা হয়েছে, ভারত-পাকিস্তান সীমান্তে ভ্রমণ করবেন না। জ’ঙ্গি গো’ষ্ঠী’গুলি এলাকায় কাজ করে বলে সূত্র জানায়। ভারত ও পাকিস্তান সীমান্তের দু’দিকে শক্তিশালী সামরিক উপস্থিতি বজায় রেখেছে।

খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবান পার্বত্য অঞ্চল জেলাকে সাম্প্রদায়িক স’হিং’স’তা এবং অন্যান্য সুরক্ষা ঝুঁ’কি’র কারণে বাংলাদেশকেও এ তালিকায় রাখা হয়েছে।

অ’প’হ’র’ণ, জি’ম্মি গ্রহণ, আ’ত্ম’ঘা’তী বো’মা হা’ম’লা, ব্যাপক সামরিক যু’দ্ধ অ’ভি’যান, ল্যান্ডমাইনস এবং স’ন্ত্রা’স’বা’দী এবং বি’দ্রো’হী হা’ম’লা’র কারণে যানবাহন বহনকারী, চৌম্বকীয় বা অন্যান্য উন্নত বি’স্ফো’র’ক ডিভাইস (আইইডি) ব্যবহারের আ’ক্র’ম’ণসহ আফগানিস্তানের সমস্ত অঞ্চলে ভ্রমণ নিরা’পদ নয়। এজন্য আফগানিস্তানও বা’দ যায়নি এ তালিকা থেকে।
দি ইকনোমিক টাইমস।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন