৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা এপ্রিলে

আগামি এপ্রিল মাসে ৪০ তম বিসিএস এর প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে। সরকারি কর্ম কমিশন (পিএসসি) ওই লক্ষ্য নিয়ে প্রস্তুতি নিচ্ছে। এই বিসিএসে রেকর্ডসংখ্যক প্রার্থী অংশ নিচ্ছে। পিএসসি সূত্রে এই তথ্য জানা গেছে।

৪০ তম বিসিএসে আবেদন করেছেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী। কোনো বিসিএসে আবেদনের ক্ষেত্রে এটিই সর্বোচ্চ। এর আগে কোনো বিসিএস, এমনকি পিএসসির অন্য কোনো পরীক্ষায়ও এত বিপুল আবেদন জমা পড়েনি।

গত বছরের ১১ সেপ্টেম্বর ৪০ তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। ৪০ তম বিসিএসের আবেদন গ্রহণ শুরু হয় ৩০ সেপ্টেম্বর থেকে। এই বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে।

তবে এই সংখ্যা আরও বাড়তে পারে। এবার শিক্ষা ক্যাডারে সবচেয়ে বেশি নিয়োগ দেওয়া হবে। এর সংখ্যা ২০০। অন্য ক্যাডারগুলোর মধ্যে প্রশাসন ক্যাডারের জন্য নেওয়া হবে ২০০ জন। পুলিশ ক্যাডারে ৭২ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, কর ক্যাডারে ২৪ জন, শুল্ক ও আবগারি ক্যাডারে ৩২ জন নিয়োগ দেওয়ার কথা রয়েছে।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর চাহিদার আলোকে বিভিন্ন ক্যাডারে পদের সংখ্যা বাড়তেও পারে। তবে এখন পর্যন্ত কোনো মন্ত্রণালয় তাদের বাড়তি চাহিদার কথা জানায়নি বলে পিএসসি সূত্রে জানা গেছে।

পাঠকের মতামত