এবার আশুলিয়ায় রণক্ষেত্র

মজুরি কাঠামোর বাস্তবায়ন ও বিভিন্ন দাবিতে পঞ্চম দিনের মতো সড়কে অবস্থান নিয়ে আন্দোলনরত পোশাক শ্রমিকদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এতে অন্তত ৩০ জন শ্রমিক আহত হয়েছেন।

বৃহস্পতিবার (১০ জানুয়ারি) সকালে সাভারের আশুলিয়ার জামগড়ার ছয়তলা এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে।

এদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সাভারের বিভিন্ন পোশাক কারখানার সামনে টহল দিচ্ছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। অপ্রীতিকর ঘটনা এড়াতে মাঠে রয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

শ্রমিকরা জানান, আজ সকালে সাভারের আশুলিয়ার জামগড়ার ছয়তলা এলাকার বেশ কয়েকটি পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এ সময় পুলিশসহ শ্রমিকরা আহত হন। শ্রমিকরা আশপাশে অবস্থান নিয়েছেন। থমথমে অবস্থা বিরাজ করছে পুরো এলাকায়। আজকের জন্য বেশ কয়েকটি পোশাক কারখানায় ছুটি ঘোষণা করা হয়েছে।

এদিকে সকাল থেকেই রাজধানীর মিরপুরের কালশী, শেওড়াপাড়া এলাকার রাস্তায় অবস্থান নেন বেশ কয়েকটি গার্মেন্টসের শ্রমিকরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুরো এলাকায় বাড়তি পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।

এ প্রসঙ্গে পল্লবী থানার পরিদর্শক (অপারেশন) ইমরানুল হাসান প্রিন্স বলেন, সকাল থেকেই রাস্তায় অবস্থান নিয়েছে শ্রমিকরা। এদিন তারা কালশী, শেওড়াপাড়ার মূল সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন। এর ফলে শ্রমিকদের বিক্ষোভের কারণে সড়কে যান চলাচল বন্ধ রয়েছে।

এদিকে শ্রমিকদের অভিযোগ, সরকার নতুন বেতন কাঠামো নির্ধারণ করে দিয়েছে। কিন্তু মালিকপক্ষ তা মানছে না। এ কারণেই তারা রাস্তায় নেমে পঞ্চম দিনের মতো বিক্ষোভ অব্যহত রেখেছেন।

পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা শ্রমিকদের সঙ্গে আলোচনার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত