দশম ও দ্বাদশ শ্রেণিতে নিয়মিত ক্লাস, অন্যদের সপ্তাহে একদিন

প্রকাশিত: জানু ২৪, ২০২১ / ০৩:২৯অপরাহ্ণ
দশম ও দ্বাদশ শ্রেণিতে নিয়মিত ক্লাস, অন্যদের সপ্তাহে একদিন

শিক্ষামন্ত্রী দীপু মনি আজ রোববার জানিয়েছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শুধু দশম ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের নিয়মিত ক্লাস হবে। বাকিরা সপ্তাহে এক দিন করে শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে ক্লাস করবে।

পরীক্ষা ছাড়াই উচ্চমাধ্যমিক (এইচএসসি) ও সমমানের ফল প্রকাশের বিধান করতে বিদ্যমান আইন সংশোধনের প্রস্তাব পাসের প্রক্রিয়ার সময় সংসদে এ কথা বলেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় চালু করার পর প্রাথমিকভাবে দশম ও দ্বাদশ শ্রেণির নিয়মিত ক্লাস অনুষ্ঠিত হবে।’

শিক্ষামন্ত্রী দীপু মনি আরো বলেন, ‘দশম ও দ্বাদশ শ্রেণির নিয়মিত ক্লাস হলেও অন্যান্য শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে একদিন করে শিক্ষা প্রতিষ্ঠানে আসবে এবং পুরো সপ্তাহের পড়া নিয়ে যাবে।’

দীপু মনি বলেন, যেহেতু দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীর সংখ্যা অনেক, তাই শ্রেণিকক্ষে তাদের গাদাগাদি করে বসতে হয়। সঠিকভাবে স্বাস্থ্যবিধি মেনে তাদের বসানো সম্ভব না।

‘সেক্ষেত্রে সব শ্রেণির শিক্ষার্থীকে একসঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানে আনার সুযোগ থাকবে না,’ যোগ করেন শিক্ষামন্ত্রী।

দীপু মনি উল্লেখ করেন, দেশের চারটি বিশ্ববিদ্যালয় ছাড়া অন্য সরকারি বিশ্ববিদ্যালয়গুলো সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেবে, যা এই মহামারির সময়ে শিক্ষার্থী এবং অভিভাবকদের জন্য অত্যন্ত সহায়ক হবে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন