যেসব দেশে ভ্রমণে খরচ সবচেয়ে কম

সস্তায় ভ্রমণ করতে চান। বেশ কয়েকটি দেশ রয়েছে সেখানে ভ্রমণের খরচ অনেক কম। তাই আপনি চাইলে ঘুরে আসতে পারেন এমন কয়েকটি দেশ থেকে।

আসুন জেনে নেই যেসব দেশে ভ্রমণে খরচ সবচেয়ে কম।

সাউদার্ন নিল ভ্যালি, মিসর

বিশ্বের বৃহত্তম ভ্রমণ গাইড বই প্রকাশক লোনলি প্ল্যানেট। তাদের উদ্দেশ্যই হলো সস্তায় বিশ্ব ভ্রমণের বিভিন্ন টিপস দেয়া। মিসরের সাউদার্ন নিল ভ্যালিতে গেলে বিশ্বে অনেক পুরোনো ইতিহাস আপনার সামনে উন্মোচিত হবে।

ওজ, পোল্যান্ড

এটি পোল্যান্ডের তৃতীয় বৃহত্তম শহর। শহরটি খুব দ্রুত পরিবর্তন ঘটছে। বিভিন্ন শিল্প এলাকায় সংস্কারের পাশাপাশি নানা স্থাপত্য প্রকল্প নেয়া হয়েছে এ শহরে। আছে পুরোনো কল-কারখানা, আর বাকি স্থান সাংস্কৃতিক কর্মকাণ্ড, কেনা-কাটা এবং বিনোদনের স্থান হিসেবে পরিবর্তিত হচ্ছে।

মালদ্বীপ

মালদ্বীপের অনেক দ্বীপে থাকা-খাওয়া বেশ সস্তা। বিশেষ করে যেসব দ্বীপে কম রিসোর্ট রয়েছে, যেখানে মূলত স্থানীয়রা তাদের গেস্টহাউজ ভাড়া দেন এবং আপনি থাকতে পারেন মালদ্বীপের সাংস্কৃতিক পরিবেশের মধ্যে।

আর্জেন্টিনা

গত কয়েক বছরে দেশটি পর্যটকদের আকর্ষণ করতে নানা ধরণের ‘অফার’ দিয়ে আসছে। কয়েকটি দেশের নাগরিকদের জন্য ভিসা ফ্রিতেও বিশেষ মূল্যছাড় আছে।

আলবেনিয়া

দেশটিতে আছে দারুণ কিছু সমুদ্র সৈকত, আছে স্বতন্ত্র ইতিহাস। এখানকার ফল এবং খাবার পরিবেশনা শিল্পের পর্যায়ে পড়ে। এছাড়া আছে প্রত্নতাত্ত্বিক স্থান। আলবেনিয়া এমন একটি স্থান, যেখানে আপনি সুন্দর পাহাড়ি এলাকায় হাইকিং করতে পারেন, ছোট ছোট গ্রামে থাকতে পারেন এবং চাইলে রাজধানী তিরানায় ভ্রমণ করতে পারেন।

স্লোভেনিয়া

অল্প খরচে ইউরোপের সবকিছু যদি কেউ একটা জায়গায় দেখতে চায়, তার জন্য আদর্শ স্থান হলো স্লোভেনিয়া। যেকোনো আলপাইন দেশগুলোর চেয়ে এ দেশটি অনেক সস্তা। যাতায়াতে সেখানে খুবই কম খরচ হয়। সেখানকার সড়ক এবং রেলপথে যাত্রা অনেক আরামদায়ক।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত