শীতে উত্তাপ খুঁজছে গ্রামীণ জনপদের মানুষ

প্রকাশিত: জানু ২২, ২০২১ / ১০:২৮অপরাহ্ণ
শীতে উত্তাপ খুঁজছে গ্রামীণ জনপদের মানুষ

শীত মানেই দ’রিদ্র মানুষের ক’ষ্ট বে’ড়ে যাওয়া। এবার শীতের শুরু থেকে চট্টগ্রামের বিভিন্ন অঞ্চলের পাশাপাশি, মীরসরাই উপজেলা এলাকায় উত্তরাঞ্চলের মতো তী’ব্র শীত নেমেছে।

শুক্রবার পর্যন্ত সকাল ১১টা নাগাদ সূর্য উঁকি দিচ্ছে কিছুটা। আবার বিকাল ৩টার পর সূর্য যেন নাই হয়ে যাচ্ছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক, রেলরুট ও সমূদ্র উপকূল এবং পাহাড়ি জনপদে কুয়াশাচ্ছন্নই থাকছে।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সোনাপাহাড় এলাকায় শুক্রবার বিএসআরএমের কয়েকজন শ্রমিককে আগুন জ্বালিয়ে ভরদুপুরে শীত নিবারণের চেষ্টাতেই প্রতীয়মান হচ্ছিল এই অঞ্চলেও বে’ড়েছে শীতের প্রতাপ।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, মীরসরাই এলাকায় শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ ডিগ্রি সেলসিয়াস, সর্বোচ্চ ২২ ডিগ্রি।

চট্টগ্রাম আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, আগামী কয়েকদিন আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। রাত ও দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। উত্তর ও উত্তর-পশ্চিম দিক হতে ঘণ্টায় ৮-১২ কিমি. বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

চট্টগ্রাম আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শেখ ফরিদ আহমদ বলেন, এখন দেশের উপর পশ্চিমা উচ্চচাপ বলয় সক্রিয় থাকবে। এর বর্ধিতাংশ চট্টগ্রামের উপর দিয়ে প্রবাহিত হওয়ার কারণে চট্টগ্রামেও শীতের তীব্রতা বাড়বে। এ কারণে চলতি সপ্তাহে চট্টগ্রামের কোথাও কোথাও মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এর প্রভাব আরো কয়েকদিন থাকতে পারে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন