যুক্তরাষ্ট্রে দ্রুত ছড়াবে করোনার নতুন ধরন, শঙ্কা বিশেষজ্ঞদের

প্রকাশিত: জানু ১৬, ২০২১ / ০৪:০৪অপরাহ্ণ
যুক্তরাষ্ট্রে দ্রুত ছড়াবে করোনার নতুন ধরন, শঙ্কা বিশেষজ্ঞদের

যুক্তরাজ্যে শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ধরনটি আগামী মার্চের মধ্যে যুক্তরাষ্ট্রে ভয়াবহভাবে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) সতর্ক করে দিয়ে বলেছে, সামনের কয়েক সপ্তাহে ভাইরাসটি দ্রুতগতিতে ছড়াতে পারে। সংস্থাটি আরও জানিয়েছে, এতে করে এই শীতে স্বাস্থ্য ব্যবস্থা আরো হুমকির সম্মুখীন হতে পারে। খবর বিবিসির

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার করোনার টিকা নিয়ে তার পরিকল্পনার কথা জানানোর পরই বিশেষজ্ঞরা এমন আশঙ্কা প্রকাশ করলেন।

বাইডেন জানিয়েছেন, ক্ষমতা গ্রহণের ১০০ দিনের মধ্যে তার প্রশাসন দেশটির ১০ কোটি নাগরিককে টিকার আওতায় আনার পরিকল্পনা করেছে। তিনি আরো জানান, তার প্রশাসন টিকা বিতরণ কাজ ত্বরান্বিত করতে সক্রিয় ভূমিকা গ্রহণ করবে।

বাইডেন এরই মধ্যে নতুন গণটিকা কেন্দ্র স্থাপন, অতিরিক্ত স্বাস্থ্যকর্মী নিয়োগ এবং মহামারির কারণে ক্ষতিগ্রস্ত সংখ্যালঘু সম্প্রদায়সহ সব নাগরিকের টিকা পাওয়া নিশ্চিত করতে পরিকল্পনা সাজাচ্ছেন।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে ১ কোটি ২২ লাখ মানুষকে করোনার টিকা দেওয়া হয়েছে। এছাড়া বিভিন্ন অঙ্গরাজ্যে ৩ কোটিরও বেশি করোনার টিকা দেওয়ার প্রস্তুতি নেওয়া হয়েছে। বাইডেন এই সংখ্যাকে অপর্যাপ্ত বলে কঠোর সমালোচনা করেছেন।

শুক্রবার বাইডেন আরও বলেন, এবারের শীতকাল যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য খুবই ভয়ঙ্কর ও চ্যালেঞ্জিং হবে। তার ভাষায়, পরিস্থিতি ভালো হওয়ার আগেই আরো খারাপের দিকে যেতে পারে।

বিশ্বের এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রেই সবচেয়ে বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। শুক্রবার পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ২ কোটি ৩৫ লাখ মানুষ। এদের মধ্যে মৃত্যু হয়েছে ২০ লাখেরও বেশি মানুষের।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন