বাংলাদেশকে বিশ্বে তুলে ধরতে জনকূটনীতিতে জোর

প্রকাশিত: জানু ১৪, ২০২১ / ০৯:৪৯অপরাহ্ণ
বাংলাদেশকে বিশ্বে তুলে ধরতে জনকূটনীতিতে জোর

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, বাংলাদেশকে অপার সম্ভাবনার দেশ হিসেবে সারা বিশ্বে তুলে ধরতে জনকূটনীতির ওপর জোর দিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

আজ বৃহস্পতিবার ঢাকায় ফরেন সার্ভিস একাডেমিতে ‘হুজ হু’র গুণীজন সম্মাননা সনদ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

ড. মোমেন বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ অবিচ্ছিন্ন। বর্তমান সরকার সারা পৃথিবীতে এ বিষয়টি তুলে ধরতে চায়। মানুষের প্রতি বঙ্গবন্ধুর যে ত্যাগ, তিতিক্ষা তা সবাইকে জানাতে চায়।

জনকূটনীতির ওপর গুরুত্ব আরোপ করে এরই মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় ‘জনকূটনীতি’ অনুবিভাগ চালু করেছে। দেশের ইমেজ বাড়ানোর জন্য নিজ নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত ব্যক্তিরা ভূমিকা রাখবেন বলে তিনি প্রত্যাশা ব্যক্ত করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সরকার দেশের বিশাল যুবসমাজের সম্ভাবনাকে কাজে লাগাতে কাজ করে যাচ্ছে। বিশেষ ক্ষেত্রে যাদের অবদান রয়েছে তাদের পদাঙ্ক অনুসরণ করে সবাইকে দেশের জন্য ও মানুষের জন্য কাজ করার আহ্বান জানান তিনি।

সম্প্রতি শিক্ষা, সংস্কৃতি, সাহিত্য, সাংবাদিকতাসহ বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ১১ জন গুণীজনকে ‘হুজ হু’ বাংলাদেশ-২০২০ অ্যাওয়ার্ড প্রদান করা হয়। তাঁরা হলেন- শিল্প ও সাহিত্যে বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খান, সামাজিক কর্মকাণ্ডে খন্দকার মহিউদ্দীন,

কৃষিতে মো. আব্দুল বাসির বদু মিয়া, শিল্প-বাণিজ্যে আবদুল হালিম পাটোয়ারী ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আবদুল হালিম পাটোয়ারী, উদ্যোক্তায় অরচার্ড গ্রুপের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান মোহাম্মদ ফারুক, নারী উদ্যোক্তায় বিবি রাসেল।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন