পর’মাণু সমঝো’তায় ফিরতে যুক্তরাষ্ট্রকে শ’র্ত দিল ইরান

প্রকাশিত: জানু ১৪, ২০২১ / ১২:১৭পূর্বাহ্ণ
পর’মাণু সমঝো’তায় ফিরতে যুক্তরাষ্ট্রকে শ’র্ত দিল ইরান

পরমাণু সমঝো’তায় ফিরতে চাইলে যুক্তরাষ্ট্রকে অবশ্যই সব নি’ষে’ধা’জ্ঞা প্র’ত্যা’হা’র করতে হবে বলে জানিয়েছে ইরান।

দেশটির সর্বোচ্চ নেতার উপদেষ্টা ডা. আলী আকবর বেলায়েতি বলেছেন, নি’ষে’ধা’জ্ঞা প্র’ত্যা’হা’র ক’রলে বো’ঝা যাবে যুক্তরাষ্ট্রের নতুন সরকার প’র’মা’ণু স’ম’ঝো’তার বিষয়ে প্র’তি’শ্রু’তি’ব’দ্ধ। এটি সরাসরি ঘো’ষণা দিতে হবে এবং প্রেসিডেন্টকেও এ বিষয়ে প্র’তি’শ্রু’তি দিতে হবে।

তিনি আরও বলেন, প’র’মা’ণু স’ম’ঝো’তা’য় ফিরতে চাইলে যুক্তরাষ্ট্রকে নি’ষে’ধা’জ্ঞা প্র’ত্যা’হা’র করতে হবে। তবে আমরা তাদেরকে পর’মাণু সম’ঝোতায় ফেরার জন্য অ’নু’রো’ধ বা জো’রা’জু’রি ক’রছি না। যদি তারা ফিরতে চায় তাহলে তাদেরকে এভাবে ফিরতে হবে। আর যদি না চায়, নাও ফিরতে পারে।

ইরানের সর্বোচ্চ নেতার দফতরের ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে বেলায়েতি বলেন, প’র’মাণু সম’ঝোতা যখন সই হয় তখনও সর্বোচ্চ নেতা বলেছিলেন তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামাকে লিখিত প্রতি’শ্রু’তি দিতে হবে। কিন্তু তারা বলেছিল মৌখিক প্রতি’শ্রু’তিই য’থে’ষ্ট। কিন্তু শেষ পর্যন্ত দেখা গেল তারা মৌখিক প্রতি’শ্রু’তি র’ক্ষা ক’রেননি।

২০১৫ সালে স্বাক্ষরিত ওই চুক্তিতে ইরানকে পারমাণবিক কর্মসূচিতে লাগাম টানার শর্তে তাদের উপর অর্থনৈতিক নি’ষে’ধা’জ্ঞা শি’থিল করার প্র’তি’শ্রু’তি দিয়েছিল জা’তি’সং’ঘ নি’রা’প’ত্তা পরিষদের ৫ স্থায়ী সদস্য দেশ ও জার্মানি।

তিন বছর পর, ২০১৮ সালে ট্রাম্প ওই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্র’ত্যা’হার করেন। এরপর তেহরানের ওপর ক’ঠো’র নি’ষে’ধা’জ্ঞা আ’রোপ করতে শুরু করে যা এখনও চলছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন