ক’রো’নার নতুন রূপ গবেষণায় জাপান

প্রকাশিত: জানু ১২, ২০২১ / ১১:২৮অপরাহ্ণ
ক’রো’নার নতুন রূপ গবেষণায় জাপান

ব্রাজিল থেকে আগত নতুন ধরনের ক’রো’না’ভা’ই’রা’সে আ’ক্রা’ন্ত চার জনকে পৃথক রেখে বিশ্লেষণের কাজ করছে জাপান। মঙ্গলবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এ কথা জানান।

বার্তা সংস্থা এএফপি’র বরাতে জানা যায়, রবিবার (১০ ডিসেম্বর) নতুন এই রূ’প শ’না’ক্তে’র ঘোষণা দিয়েছে জাপান, তবে নতুন রূ’পটি অন্যান্যের তুলনায় অধিক সং’ক্রা’মক বা বি’প’জ্জ’ন’ক তার কোনও প্রমাণ পাওয়া যায়নি ম’র্মে জো’র দেওয়ার ক্ষেত্রে কর্মকর্তারা স’চে’ষ্ট র’য়েছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এএফপিকে জানান, নতুন ধরনের ভা’ই’রা’স’টি আরও বিশ্লেষণের জন্য আমাদের প্রথমে শ’না’ক্ত’দের পৃথক করতে হবে। ২ জানুয়ারি ব্রাজিল থেকে জাপানে আসা দুইজন প্রাপ্তবয়স্ক ও দুই শি’শুর মধ্যে ক’রো’না’ভা’ই’রা’সের এই ভিন্ন প্রকারভেদটি শ’না’ক্ত হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, শ’না’ক্ত’কৃ’ত ওই চারজনের একজন চল্লিশ বছর বয়সী ব্যক্তি তিনি শ্বা’স’ক’ষ্ট’জ’নি’ত কারণে হাসপাতালে ভর্তি হয়েছেন, একজন না’রী ও একটি ছেলে শিশুর হা’লকা ল’ক্ষণ দেখা গেছে এবং অ’পর এক না’রী ল’ক্ষণহীন আ’ক্রা’ন্ত শ’না’ক্ত হয়েছেন।

বিশেষজ্ঞরা লক্ষ্য করেছেন যে ভাই’রা’সগুলো প্রতিনিয়তই রূপবদল করছে এবং ভা’ই’রা’সে’র প্রতিটি রূপান্তর শ’না’ক্ত সহজতর নয়। তবে সেগুলো যে খুব গুরুতর ঠিক তেমনও না।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন