এবার করোনা হানা দিলো যুক্তরাষ্ট্রের চিড়িয়াখানায়

প্রকাশিত: জানু ১২, ২০২১ / ১০:৩৫অপরাহ্ণ
এবার করোনা হানা দিলো যুক্তরাষ্ট্রের চিড়িয়াখানায়

ভয়ংকর করোনাভাইরাস সংক্রমণে প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এমন পরিস্থিতির মাঝেই সামনে এলো আরেক চাঞ্চল্যকর তথ্য। করোনায় এবার আক্রান্ত হলো যুক্তরাষ্ট্রের এক চিড়িয়াখানার গরিলারা।

বিবিসি জানিয়েছে, সোমবার আটটি গরিলার করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছেন ক্যালিফোর্নিয়ার সান দিয়েগো চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

গত সপ্তাহেই সান দিয়েগো চিড়িয়াখানার দুই গরিলার কাশি হচ্ছিল। শুক্রবার হওয়া প্রাথমিক পরীক্ষায় ভাইরাসের উপস্থিতির প্রমাণ মিলেছিল।

তারপর আমেরিকার ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার্স ন্যাশনাল ভেটেরিনারি সার্ভিসেস ল্যাবরেটরি সোমবার ওই আটটি গরিলার করোনা আক্রান্ত হওয়া নিশ্চিত করে।

আরও এক গরিলারও কাশি শুরু হয়েছে। গরিলারা যেহেতু পরিবারের মতো একত্রে বাস করে। তাই চিড়িয়াখানার বাকিদেরও আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে।

যদিও কাশি ছাড়া আক্রান্ত গরিলাদের শারীরিক অবস্থা ভালোই রয়েছে। বাকিদের স্বাস্থ্যের ওপর নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন চিড়িয়াখানা কর্তৃপক্ষ। প্রাথমিক ধারণা, লক্ষণহীন করোনা আক্রান্ত চিড়িয়াখানা কর্মীর থেকেই এই ভাইরাসে আক্রান্ত হয়েছে গরিলারা।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ বলেছে, ‘আক্রান্ত গরিলাদের কোয়রেন্টিনে রাখা হয়েছে। আমরা আশা করছি তারা দ্রুতই সুস্থ হয়ে উঠবে।’

উল্লেখ্য, আমেরিকায় মাত্রাছাড়া সংক্রমণ বৃদ্ধির জন্য ২০২০ সালের ডিসেম্বরের শুরু থেকেই বন্ধ করে দেওয়া হয়েছিল ক্যালিফোর্নিয়ার এই চিড়িয়াখানা।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন