আবারও ক্যাপিটলে হাম’লা’র আ’শ’ঙ্কা

প্রকাশিত: জানু ১০, ২০২১ / ১১:৪২অপরাহ্ণ
আবারও ক্যাপিটলে হাম’লা’র আ’শ’ঙ্কা

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ অনুষ্ঠানকে সামনে রেখে আবারো ট্রাম্প সমর্থকদের হাম’লা’র আ’শ’ঙ্কা দে’খা দিয়েছে। এ জন্য দেশজুড়ে নি’রা’প’ত্তা’ব্য’ব’স্থা জোর’দা’র করা হয়েছে।

বাইডেনের জয় ঠে’কাতে ট্রাম্প সমর্থকদের ব্য’র্থ অ’ভ্যু’ত্থা’নের পর তারা আবার হা’ম’লা ক’রতে পারে এমন আ’শ’ঙ্কা’র খবর প্রচার করছে মার্কিন গণমাধ্যম সিএনএন। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের এক সত’র্ক’তা’র ব’রাত দিয়ে ওই খবরে বলা হয়, বাইডেনের ২০ জানুয়ারির শপথ অনুষ্ঠানের আগে ১৭ জানুয়ারি ট্রাম্পের উ’গ্র সমর্থকরা ক্যাপিটল হিল প্রাঙ্গণে আবারো হা’ম’লা চা’লা’তে পারে। বাইডেনের ক্ষ’ম’তা গ্র’হণ ঠে’কা’তে এ হা’ম’লা’কে তারা শে’ষ সু’যোগ হিসেবে বে’ছে নি’তে পারে।

৬ জানুয়ারি ইতিহাসের ক’ল’ঙ্ক’জ’ন’ক হা’ম’লা’র পর ট্রাম্প টুইটারে দ্বিতীয় হা’ম’লা’র জন্য তার সমর্থকদের উ’দ্বু’দ্ধ করে বলেছেন, যুক্তরাষ্ট্রের জন্ম ১৭৭৬ সালের ৪ জুলাই এবং মৃ’ত্যু ২০২১ সালের ২০ জানুয়ারি, তাই দেশ র’ক্ষা’য় এটা শে’ষ সু’যোগ। এমন ভ’য়া’ব’হ বা’র্তা নিয়ে গভীর উ’দ্বে’গ প্রকাশ করেছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তারা মনে করছেন বাইডেনের শপথ অনুষ্ঠানের আগে উ’গ্র’প’ন্থি’রা স’হিং’স’তা’র ‘পথ বে’ছে নিতে পারে, যা নিয়ে নি’রা’প’ত্তা বা’হি’নীর এখনই কাজ করা প্রয়োজন।

প্রথমবারের মতো ট্রাম্প প’রা’জয় মেনে ক্ষ’ম’তা হ’স্তা’ন্ত’রে’র কথা স্বীকার করলেও ২০ জানুয়ারির বাইডেনের শপথ অনুষ্ঠানে তার না থাকার ঘোষণা স’ন্দে’হ’জ’ন’ক বলে মনে করছেন বিশ্লেষকরা। ইতোমধ্যেই স্পিকার ন্যান্সি পেলোসি মার্কিন শীর্ষ জেনারেল জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান মার্ক মিলির সঙ্গে আলোচনা করে প্রেসিডেন্ট ট্রাম্পকে নিয়ে তার উ’দ্বে’গ প্রকাশ করে আগাম স’ত’র্ক’তা’মূ’ল’ক ব্যবস্থা গ্রহণের তা’গি’দ দিয়েছেন।

সূত্র: সিএনএন।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন