খেলার মাঝে বর্ণবাদী আক্রমণের শিকার মোহাম্মদ সিরাজ

প্রকাশিত: জানু ১০, ২০২১ / ১২:০৯পূর্বাহ্ণ
খেলার মাঝে বর্ণবাদী আক্রমণের শিকার মোহাম্মদ সিরাজ

সিডনিতে টেস্ট ম্যাচ চলাকালীন সময়ে ভারতের নবীন পেসার মোহাম্মদ সিরাজ বর্ণ’বা’দী আ’ক্র’ম’ণে’র শি’কা’র হয়েছেন! আজ ম্যাচের তৃতীয় দিনে সিরাজকে জা’তি বি’দ্বে’ষী গা’লা’গা’লি করেছে কিছু ম’দ্য’প দর্শক। এরপর বিষয়টি নিয়ে ভারতীয় দলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে অ’ভি’যো’গ দা’য়ের করা হয়েছে। বিশ্বব্যাপী চলমান ব’র্ণ’বা’দ’বি”রো’ধী আ’ন্দো’ল’নে’র মা’ঝেই ঘটল এই ঘটনা।

‘ইন্ডিয়া টুডে’র প্রতিবেদনে বলা হয়েছে, সিডনি ক্রিকেট গ্রাউন্ডে খেলা চলাকালীন বেশ কিছু ম’দ্য’প স’ম’র্থক সিরাজকে ল’ক্ষ্য করে বি’দ্বে’ষ’মূ’ল’ক মন্তব্য করেন। যে মন্তব্য রী’তিমত ‘আ’প’ত্তি’জ’নক’ এবং ছা’পার অ’যো’গ্য। এই ঘটনা প্রথমে অধিনায়ক আজিঙ্কা রাহানেসহ দলের সিনিয়র ক্রিকেটারদের জানান সিরাজ। সাথে সাথেই অধিনায়ক রাহানে আম্পায়ারের কাছে বিষয়টি রি’পো’র্ট করেন।

এর আগে আইসিসি খেলার মধ্যে ব’র্ণ’বি’দ্বে’ষ’মূ’ল’ক মন্তব্যের বিষয়ে নিজেদের ক’ঠো’র অবস্থান ঘো’ষণা করেছিল। ঘটনাচ’ক্রে, ঠিক ১৩ বছর আগে ভারত-অস্ট্রেলিয়া সিরিজ চলাকালীনই ব’র্ণ’বি’দ্বে’ষে’র অ’ভি’যো’গ তুলেছিলেন এন্ড্রু সাইমন্ডস। হরভজন সিং তাকে নাকি ‘বাঁ’দ’র’ ব’লে’ছিলেন! তারপর দুই দলের মধ্যে মাঠ ও মাঠের বাইরে পরি’স্থিতি উ’ত্ত’প্ত হয়ে উ’ঠেছিল। এজন্য হরভজন তিন ম্যাচ নি’ষি’দ্ধ হলেও পরে তা প্র’ত্যা’হা’র করা হয়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন