চীনা সেনা আটক লাদাখ সীমান্তে

প্রকাশিত: জানু ৯, ২০২১ / ০৭:৩২অপরাহ্ণ
চীনা সেনা আটক লাদাখ সীমান্তে

বিতর্কিত পার্বত্য সীমান্ত নিয়ে ঝামেলার মধ্যে ভারতীয় সেনাবাহিনী দুর্গম লাদাখ অঞ্চলে একজন চীনা সেনাকে আটক করেছে। গত বছরের জুনে ২০ জন ভারতীয় সেনা এবং অজানা সংখ্যক চীনা সেনা নিহতের পর এটি এই সীমান্তে দ্বিতীয় আটক।

আজ শনিবার ভারতের সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, প্যানগং তসো হ্রদের দক্ষিণে একটি অঞ্চলে ভারতীয় সীমানা লঙ্ঘনের জন্য শুক্রবার চীনের পিপলস লিবারেশন আর্মির এক সেনাকে আটক করা হয়।

সেনাবাহিনীর এক কর্মকর্তা বলেন, তিনি এখন ভারতীয় সেনার হেফাজতে রয়েছেন। পরিস্থিতি পর্যালোচনা করে প্রোটোকল মেনে এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

আটক চীনা সেনাকে প্রয়োজনীয় শীতবস্ত্র এবং খাবার দেওয়ার পাশাপাশি তার চিকিৎসারও ব্যবস্থা করা হয়েছে। ওই চীনা সেনা ভুল করে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছিলেন। শীঘ্রই তাকে ছেড়ে দেওয়া হবে বলে ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে।

গত বছর অক্টোবরে দক্ষিণ লাদাখের চুমার-ডেমচক এলাকায় সীমান্ত লঙ্ঘনের দায়ে ওয়াং ইয়া লং নামে পিএলএ-র এক কর্পোরালকে আটক করেছিল ভারতীয় বাহিনী। এরপর এলএসি সংক্ন্ত দ্বিপাক্ষিক প্রটোকল মেনে চুশুল-মলডো পয়েন্টে আটক কর্পোরালকে চীনা সেনার হাতে তুলে দেওয়া হয়।

সূত্র: আলজাজিরা।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন