‘বিদ্রোহে উসকানির’ অভিযোগে ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব আনছে ডেমোক্র্যাটরা

প্রকাশিত: জানু ৯, ২০২১ / ০৩:৫২অপরাহ্ণ
‘বিদ্রোহে উসকানির’ অভিযোগে ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব আনছে ডেমোক্র্যাটরা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অপসারণে তাঁর বিরুদ্ধে অভিশংসনের পরিকল্পনা হাতে নিয়েছেন ডেমোক্র্যাট কংগ্রেস সদস্যরা। মার্কিন কংগ্রেস ভবনে গত বুধবারের হামলার ঘটনায় ট্রাম্পের বিরুদ্ধে এই ব্যবস্থা নিচ্ছেন তাঁরা। হাউস অব রিপ্রেজেন্টেটিভসে ট্রাম্পের বিরুদ্ধে ‘বিদ্রোহে উসকানির’ অভিযোগে আগামী সোমবার অভিশংসন প্রস্তাব উত্থাপন করার পরিকল্পনা করছে ডেমোক্র্যাটরা। সংবাদমাধ্যম বিবিসির খবরে এ কথা জানানো হয়েছে।

ট্রাম্প নিজে থেকে পদত্যাগ না করলে তাঁর বিরুদ্ধে অভিশংসন আনার কথা বলেছেন হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি। হাউসের ডেমোক্র্যাট সদস্যদের অভিযোগ, কংগ্রেসে দাঙ্গায় উসকানি দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যে ঘটনায় পাঁচজন নিহত হয়েছেন।

এরই মধ্যে হাউস অব রিপ্রেজেন্টেটিভসের প্রায় ১৬০ জন ডেমোক্র্যাট সদস্য অভিশংসনের একটি খসড়া প্রস্তাবে সই করেছেন। ক্যালিফোর্নিয়ার কংগ্রেসম্যান টেড লিউ এবং রোড আইল্যান্ডের কংগ্রেসম্যান ডেভিড সিসিল্লাইনের নেতৃত্বে খসড়া প্রস্তাবটি তৈরি করা হয়েছে।

প্রক্রিয়াটি সামনে এগোলে একমাত্র প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয়বারের মতো অভিশংসনের মুখে পড়বেন ট্রাম্প। ২০১৯ সালের ডিসেম্বরেও ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা হওয়ার অভিযোগে নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব পাস হয়। শেষ পর্যন্ত রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা থাকা সিনেটে অভিশংসনের বিচারে দুই অভিযোগেই খালাস পান ট্রাম্প। তবে এবার সব সিনেটর ট্রাম্পের পক্ষে যাবেন এমন নিশ্চয়তা নেই বলেই মনে করা হচ্ছে।

মধ্যপন্থি রিপাবলিকান সিনেটর লিসা মুরকাওস্কি বলেছেন, ‘ট্রাম্পের সরে যাওয়া উচিত।’ বরাবরই ট্রাম্পের সমালোচনা করে আসা নেব্রাস্কার সিনেটর বেন স্যাসে জানিয়েছেন, অভিশংসন প্রস্তাব এলে তিনি অবশ্যই তা বিবেচনা করবেন।

‘অভিশংসন নিয়ে সিদ্ধান্ত নেবে কংগ্রেস’ উল্লেখ করে নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি দীর্ঘদিন ধরে মনে করেন প্রেসিডেন্ট ট্রাম্প তাঁর পদে কাজ করার জন্য যোগ্য নন।

হোয়াইট হাউস অভিশংসনের উদ্যোগকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলে আখ্যায়িত করেছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন