মালয়েশিয়ায় অবৈধভাবে প্রবেশের সময় মোট ১১০৮ অভিবাসী আটক

প্রকাশিত: জানু ৭, ২০২১ / ০২:০৪অপরাহ্ণ
মালয়েশিয়ায় অবৈধভাবে প্রবেশের সময় মোট ১১০৮ অভিবাসী আটক

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের গ্রেফতারের লক্ষ্যে মালয়েশিয়া ইমিগ্রেশন বিভাগ বিভিন্ন ধরনের অভিযান পরিচালনা করে থাকে। মালয়েশিয়ার বিভিন্ন বর্ডার দিয়ে অভিবাসীদের অনুপ্রবেশ ঠেকাতে অপস বেনটেং নামে একটি অপারেশন বেশ সফল ভাবে পরিচালনা করা হচ্ছে।

গত বছরের ২রা মে থেকে এখন পর্যন্ত মোট ১১০৮ জন অবৈধ অভিবাসী আটক। এই অভিযান মূলত মালয়েশিয়ার সেনাবাহিনী কর্তৃক পরিচালনা করা হয় এবং সাথে বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থা গুলোর সদস্য ও কর্মকর্তারাও অংশ নেয়।

সেনাবাহিনীর কমান্ডার-ইন চিফ জেনারেল তান শ্রী দাতুক জামরোজ মোহাম্মদ জেইন বলেছেন, প্রায় ২ মিলিয়ন রিঙ্গিত জব্দ করার পাশাপাশি মোট ১৩ জন স্থানীয় বাড়ির মালিক ১১ জন নৌপথের দালালকে গ্রেফতার করা হয়। স্থানীয় বাড়ির মালিক রা সাধারণত টাকার বিনিময়ে অবৈধদের জায়গা দিয়ে থাকে।

তিনি আরও বলেছেন, অপস বেনটেংকে সফলভাবে বাস্তবায়নের জন্য যে বিষয়গুলির অবদান ছিল তার মধ্যে অন্যতম ছিল গোয়েন্দা পরিকল্পনা এবং ঘনিষ্ঠ সহযোগিতার অস্তিত্ব, বিশেষত রয়্যাল মালয়েশিয়ার পুলিশ (পিডিআরএম) জোহর এবং মালয়েশিয়ার সেনাবাহিনীর (টিডিএম) ব্রিগেডের মাধ্যমে।

এছাড়াও স্থলভাগের নানা ধরনের তৎপরতার সামঞ্জস্যপূর্ণ ব্যবস্থা ও প্রতিটি চেক পয়েন্ট এ কঠোর নজরদারি বাড়ানোর ফলে সফল ভাবে অপস বেনটেং পরিচালনা করা হয়েছে।

জোহর রাজ্যের পূর্বাঞ্চলে অপস বেনটেং এর সফল অভিযান গুলো আইন প্রয়োগকারী সংস্থা, বিভিন্ন সিকিউরিটি সংস্থা, স্থানীয় জনগণের তথ্য এবং সেনাবাহিনীর অত্যাধিক কর্মতৎপরতার কার্যকর প্রমাণ।

আজ জোহরের কোতা তিঙ্গির নিকটস্থ বান্দার পানাওয়ারের তানজং সেপাং কৌশলীয় সদর দফতরের কার্যকরী সফরের পরে গণমাধ্যমকে তিনি এসব কথা বলেন।

এছাড়াও উপস্থিত ছিলেন কমান্ডিং অফিসার কেডি সুলতান ইসমাইল, ক্যাপ্টেন আহমেদ সাপুয়ান ফাতি মুহাম্মদ; জোহর পুলিশ চিফ, দাতুক আইয়ব খান মইদিন পিচ্চা এবং জোহর স্বাস্থ্য পরিচালক, ডাটুক ডাঃ আমান রাবু এবং জোহর জোহর মেরিটাইম ডিরেক্টর, প্রথম মেরিটাইম অ্যাডমিরাল নুরুল হিজাম জাকারিয়া।

জামরোজ বলেন, এটিএম, বিশেষত সেনাবাহিনী (টিডি) সীমান্ত নিয়ন্ত্রণের প্রয়োগের মাধ্যমে দেশের সুরক্ষা এবং সার্বভৌমত্ব সুরক্ষিত করতে প্রতিশ্রুতিবদ্ধ থাকবে।

তিনি বলেন, “আমি স্থানীয়দেরও আন্তঃসীমান্ত অপরাধমূলক কর্মকাণ্ড এবং কর্তৃপক্ষের কাছে অবৈধ অভিবাসীদের প্রবেশ সম্পর্কিত তথ্য জানাতে একত্রে কাজ চালিয়ে যেতে আহ্বান জানাই।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন