তুষারে ছেয়ে গেছে কাশ্মির

প্রকাশিত: জানু ৬, ২০২১ / ১১:৪৬অপরাহ্ণ
তুষারে ছেয়ে গেছে কাশ্মির

টা’না কয়েকদিনের তুষারপা’তে বি’প’র্য’স্ত কাশ্মিরের জন’জীবন। কুয়াশা আর ঠা’ণ্ডায় স্থ’বিরতা দেখা দিয়েছে দিল্লিসহ বেশ কয়েকটি শহরে।এরিমধ্যে ছয় ফুট পর্যন্ত তুষার জমেছে অনেক এলাকায়। টানা তুষারপাতে প্রধান সড়ক গুলোতে আ’ট’কে আছে কয়েক হাজার যানবাহন।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির বরাতে জানা যায়, মৌসুমের শুরুর তুষারপাতে স্থবির হয়ে পড়েছে ভারত নিয়ন্ত্রিত কাশ্মির। জম্মু–কাশ্মীরে সোমবার ও মঙ্গলবার ভা’রী তুষার’পা’ত হয়েছে। প্রবল তুষারপা’তের কারণে আকাশপথ ও সড়কপথ ব’ন্ধ থাকায় কার্যত বি’চ্ছি’ন্ন হয়ে প’ড়েছে উপত্যকা। অচলাবস্থা দেখা দিয়েছে শ্রীনগরসহ আশপাশের এলাকার জনজীবনে। ঘ’ন কুয়াশা আর ঠা’ণ্ডা’র কারণে বি’প’র্য’স্ত দিল্লিসহ বেশ কয়েকটি শহর। কুয়া’শার কারণে দৃষ্টিসীমা নেমে গেছে স্বাভাবিকের থেকে অনেক নিচে। দুপুরেও হেডলাইট জ্বা’লি’য়ে চলছে যানবাহন। কু’য়াশা এবং নিম্নমুখী তাপমাত্রা আরো কয়েকদিন অ’ব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া দপ্তর।

রাস্তা থেকে বর’ফের স্তূ’প স’রাতে অত্যাধুনিক মেশিন ব্যবহার করা হচ্ছে। বরফ স’রানোর পরদিন আবার রাস্তাগুলো ব’রফের নিচে চা’পা পড়ে যা’চ্ছে। তারপরও গুটিকয়েক গাড়ি টায়ারে চেইন লাগিয়ে চলাচল করছে।কাশ্মিরের আবহাওয়া অধিদপ্তরের খবরে বলা হয়, তাপমাত্রা হ্রা’স পাওয়া সবে শুরু। আগামী কয়েকদিনে সেটা আরো নিচে নামতে পারে। ফলে আরো বেশি ভা’রী তুষারপা’তের সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে, তুষারপা’তে বি’প’র্য’স্ত হয়ে পড়েছে ইতালির উত্তরাঞ্চল। সোমবার ৬ ফুট পর্যন্ত তু’ষা’র’পা’ত হয়েছে। তুষারে ঢা’কা প’ড়েছে বাড়িঘর ও যানবাহন। ব্যাহত হচ্ছে যান চলাচল। আবহাওয়াবিদরা জানিয়েছেন, আগামী কয়েকদিনে আরও তুষারপা’তের ক’বলে প’ড়তে পারে অঞ্চলটি।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন