মিসবাহ চাকরি হারাচ্ছেন পাকিস্তান ক্রিকেট কোচের!

প্রকাশিত: জানু ৬, ২০২১ / ০৮:৫৮অপরাহ্ণ
মিসবাহ চাকরি হারাচ্ছেন পাকিস্তান ক্রিকেট কোচের!

টিমের বাজে পারফরম্যান্সের কারণে কঠিন চাপে রয়েছেন পাকিস্তান ক্রিকেট দলের প্রধান কোচ মিসবাহ-উল-হক।

ক্রিকেট পাকিস্তান সূত্রে জানা যায়, পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) ক্রিকেট কমিটির একজন সদস্যকে জাতীয় দলের জন্য একজন বিদেশি প্রধান কোচ খোঁজ করার দায়িত্ব দেয়া হয়েছে।

জাতীয় দলের বাজে পারফরম্যান্সের কারণে পিসিবি সম্প্রতি উদ্বেগ প্রকাশ করেছে। নিউজিল্যান্ড সফরের দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ, তার আগে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে হারে পাকিস্তান।

নিউজিল্যান্ড সফর শেষে দেশে ফেরার পর দলের বাজে পারফরম্যান্সের জন্য জবাবদিহি করতে হবে পাকিস্তানের প্রধান কোচ মিসবাহ, বোলিং কোচ ওয়াকার ইউনুস এবং ব্যাটিং কোচ ইউনিস খানকে। তাদের সঙ্গে আলাদা আলাদা বৈঠক করবেন পিসিবি চেয়ারম্যান এহসান মনি।

নিউজিল্যান্ড সফরে পাকিস্তানের টিম ম্যানেজার মনসুর রানাকে দ্রুত সময়ের মধ্যে ট্যুর রিপোর্ট জমা দেয়ার জন্য বলা হয়েছে।

নতুন চেয়ারম্যান সালেম ইউসুফের নেতৃত্বে পিসিবি ক্রিকেট কমিটি আগামী সপ্তাহে প্রথম সভা করবে, সেখানে মিসবাহকে মাঠে দলের মধ্যবর্তী পারফরম্যান্স নিয়ে জবাবদিহি করতে হবে। বৈঠক শেষে ক্রিকেট কমিটি পিসিবি চেয়ারম্যান এহসান মনির কাছে সুপারিশ জমা দেবে। তারপর বর্তমান দল পরিচালনার ভবিষ্যত সম্পর্কে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হবে।

২০১৯ সালে ইংল্যান্ড বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের কারণে অধিনায়ক সরফরাজ আহমেদ, প্রধান কোচ মিকি আর্থার ও প্রধান নির্বাচক ইনজামাম-উল হককে সরিয়ে দেয় পিসিবি। সেই বছরের সেপ্টেম্বরে প্রধান কোচ ও প্রধান নির্বাচকের দায়িত্ব দেয়া হয় জাতীয় দলের সাবেক অধিনায়ক মিসবাহ-উল-হককে। তবে দলের বাজে পারফরম্যান্সের কারণে গত অক্টোবরে প্রধান নির্বাচকের দায়িত্ব ছেড়ে দেন মিসবাহ।

মিসবাহর অধীনে গত ১৫ মাসে পাকিস্তান ১০ টেস্টে অংশ নিয়ে হেরে যায় ৫টিতে। মাত্র দুটিতে জয় আর বাকি তিন টেস্টে ড্র করে। টেস্টে এমন নিম্নমুখী পারফরম্যান্সের কারণেই বেশি সমালোচিত মিসবাহ।

তবে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে তার পারফরম্যান্স খারাপ নয়। তার অধীনে বিশ্বকাপ পরবর্তী শ্রীলংকা ও জিম্বাবুয়ের বিপক্ষে ৫টি ওয়ানডে ম্যাচে অংশ নিয়ে চারটিতে জয় পায় পাকিস্তান। আর টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটে ১৭ ম্যাচের মধ্যে ৮টিতে হার, ৭টিতে জয় আর একটি ম্যাচে রেজাল্ট হয়নি।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন