হোয়াইটওয়াশের লজ্জা পেলো শ্রীলঙ্কা!

প্রকাশিত: জানু ৬, ২০২১ / ১২:০৫পূর্বাহ্ণ
হোয়াইটওয়াশের লজ্জা পেলো শ্রীলঙ্কা!

দুই বছর আগে দক্ষিণ আফ্রিকায় ইতিহাস গড়ে ফিরেছিল শ্রীলঙ্কা। কিন্তু এবার যেতে হলো লজ্জার হোয়াইটওয়াশ নিয়ে। জোহানেসবার্গ টেস্টে ১০ উইকেটের রাজকীয় জয়ে সিরিজ নিশ্চিত করে প্রোটিয়ারা। এর আগে সিরিজের প্রথম টেস্টে লঙ্কানদের ইনিংস ও ৪৫ রানে হারিয়েছিল কুইন্টন ডি ককের দল।

সাদা চোখে প্র’তি’শো’ধটা সু’দে-আসলে নিয়েছে। কিন্তু অধিনায়ক হিসেবে অভি’ষেকেই সিরিজ জেতা কক অবশ্য সেটা মানতে না’রা’জ, ‘আমি মনে করি না এখানে প্র’তি’শো’ধে’র কিছু আছে। ২০২০-এর পর মৌসুমে ভালো শুরু করতে চেয়েছিলাম আমরা। অধিনায়ক হিসেবে আমার প্রথম (টেস্ট) সিরিজ জয়, নতুন অভিজ্ঞতার জন্য মু’খি’য়ে আছি।

৫ রানে এগিয়ে থেকে তৃতীয় দিনে ঘুরে দাঁ’ড়া’নোর প্র’তিজ্ঞা নিয়ে মাঠে নামে শ্রীলঙ্কা। কিন্তু সেঞ্চুরি করা দিমুথ করুনারত্নের (১০৩) বি’দা’য়ে’র পর ধ’সে প’ড়েন বাকিরা। ৩৪ রানে শেষ ৬ উইকেট হা’রি’য়ে ২১১ রান তুলে শ্রীলঙ্কা। প্রোটিয়াদের হয়ে লুঙ্গি এনগিডি নেন সর্বোচ্চ ৪ উইকেট।

৬০ রানের সহজ লক্ষ্য অনায়াসেই পাড়ি দেন দুই প্রোটিয়া ওপেনার আইডেন মারকারাম (৩৬) ও ডিন এলগার (৩১)। প্রথম ইনিংসে ১২৭ রানের দুর্দান্ত এক ইনিংস খেলায় ম্যাচ সেরার পুরষ্কার ওঠে এলগারের হাতে। তাছাড়া সিরিজে সর্বোচ্চ ২৫৩ রান করায় সিরিজ সেরার পুরষ্কারও ভাগিয়ে নেন বাঁ’হাতি এই ব্যাটসম্যান।

সংক্ষিপ্ত স্কোরঃ

শ্রীলঙ্কাঃ ১৫৭ ও ২১১ (করুনারত্নে ১০৩, ডিকভেলা ৩৬; এনগিডি ৪৪-৪, সিপামলা ৪০-৩)।

দক্ষিণ আফ্রিকাঃ ৩০২ ও ৬০/০ (মারকারাম ৩৬, এলগার ৩১) ।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন