করোনার টিকার জন্য ৫৬৫৯ কোটি টাকা অনুমোদন

প্রকাশিত: জানু ৫, ২০২১ / ০৪:৫৪অপরাহ্ণ
করোনার টিকার জন্য ৫৬৫৯ কোটি টাকা অনুমোদন

করোনাভাইরাসের ভ্যাকসিন ক্রয়, সংরক্ষণ এবং বিতরণ প্রকল্পের জন্য পাঁচ হাজার ৬৫৯ কোটি টাকার অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

একনেক সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি মিলনায়তনে অনুষ্ঠিত একনেকের নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি বৈঠকে যোগ দেন। স্বাস্থ্য মন্ত্রণালয় প্রস্তাবিত এই প্রকল্প অনুমোদনের ফলে করোনা ভ্যাকসিন সংগ্রহ এবং দেশব্যাপী তা প্রয়োগের পথে আর্থিক বাধা দূর হলো।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা তৈরি করছে বিশ্বের সর্ববৃহৎ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান ভারতের সিরাম ইনস্টিটিউট। বাংলাদেশ সরকার সেই টিকার জন্য চুক্তি করেছে। সিরাম ইনস্টিটিউটের কাছ থেকে টিকা এনে বাংলাদেশ সরকারকে দেবে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস।

এ ব্যাপারে বাংলাদেশ সরকার, বেক্সিমকো ও সিরামের মধ্যেও চুক্তি হয়েছে। সিরামের টিকা রপ্তানির ক্ষেত্রে ভারতের নিষেধাজ্ঞার খবরের মধ্যেই গতকাল সোমবার বাংলাদেশ সরকার ও বেক্সিমকোর পক্ষ থেকে বলা হয়েছে, চুক্তির আওতায় বাংলাদেশ সময়মতোই টিকা পাবে। সিরামের পক্ষ থেকেও জানানো হয়েছে, তাদের তৈরি টিকা রপ্তানির ক্ষেত্রে ভারত সরকারের কোনো নিষেধাজ্ঞা নেই।

এদিকে গতকালই সিরামের টিকা আমদানি ও ব্যবহারের অনুমতি দিয়েছে সরকারের ঔষধ প্রশাসন। আজ স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, টিকা দেওয়ার একটি খসড়া নীতিমালা এরই মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এটি অনুমোদন দিলেই কাজ শুরু করা যাবে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন