বাইডেনের প্রত্যয়ন বিরোধিতায় একদল রিপাবলিকান সিনেটর

প্রকাশিত: জানু ৪, ২০২১ / ১২:১০পূর্বাহ্ণ
বাইডেনের প্রত্যয়ন বিরোধিতায় একদল রিপাবলিকান সিনেটর

ডোনাল্ড ট্রাম্পের সমর্থনে সর্বশেষ পদ’ক্ষে’প হিসেবে রিপাবলিকান প্রবীণ আইনজীবী টেড ক্রুজের নেতৃত্বাধীন সিনেটরদের একটি দল শনিবার জানিয়েছেন যে, তারা আগামী সপ্তাহে জো বাইডেনের নির্বাচনের জয়ের প্রত্যয়নে কোনো প্রকার ভোট দে’বেন না। তবে কয়েক ডজন আদালতের রুলিংয়ের মুখে উদ্যো’গটি ব্য’র্থ হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

বেশ কয়েকটি প্রধান রাজ্যের কর্মকর্তাদের কাছ থেকে প্রাপ্ত অনুসন্ধানের ফলাফলে দেখা গেছে, ভোটিং-এর ক্ষেত্রে ব’ড়মাপের কোন স’ম’স্যা হ’য়নি কোথাও। ভোট জা’লি’য়া’তি ও অ’নি’য়’মের অ’ভি’যোগ তুলে ক্রু’জ, বর্তমান ছয় ও নির্বাচিত চার সিনেটর স্বাক্ষরিত রিপাবলিকান দলটির এক বিবৃতিতে ”২০২০ সালের নির্বাচনে জা’লি’য়া’তি ও অ’নি’য়’ম তাদের স্মরণকালের সকল দৃ’ষ্টান্তকে ছা’ড়ি’য়ে গেছে,” বলে উল্লেখ করা হয়েছে।

দলটি বলেছে যে, বুধবার আহ্বান করা যৌথ কংগ্রেস অধিবেশনে সাধারণ নিয়মে বাইডেনের জয়ের প্রো-ফর্মা প্রত্যায়নের বিষয়টি না’ক’চ করে নির্বাচনের ফলাফল বিশ্লেষণে বিশেষ কমিশন গঠন করে “জ’রুরি দশ দিনের অডিটের” দা’বি জা’নাবে। স্বতন্ত্র রাজ্যগুলি বিশেষ আইনসভা আহ্বান করে অধিবেশনগুলিতে মোট ভোটের সংখ্যার সম্ভাব্য সং’শো’ধনী আনার কথাও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

ট্রাম্প শনিবার টুইট করেছেন, ‘একটি ভূমি’ধ্ব’স জ’য় চু’রি করার প্র’চেষ্টা, যা হতে দে’য়া যা’য় না!’তবে ডেমোক্র্যাট নিয়’ন্ত্রিত হাউসে বুধবার আনুষ্ঠানিক প্রত্যয়নের জন্য অনেক রিপাবলিকানই ভোট দেবেন। তাই ট্রাম্পের নির্বাচনী পরা’জ’য়’কে ফি’রি’য়ে আনার অ’ন্যান্য ব্য’র্থ প্র’য়া’সের মতো সর্বশেষ রাজনৈতিক কূ’ট’চা’ল’টিও ন’স্যা’ৎ হতে যা’চ্ছে ব’লে আশা ক’রা হচ্ছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন