বৃষ্টি ভাসিয়ে নিল গেইলের রেকর্ডের ম্যাচ

মাঠে নেমেই একটি রেকর্ড নিজের করে নিয়েছেন ক্রিস গেইল। ব্রায়ান লারাকে ছাড়িয়ে গড়েছেন ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে খেলার রেকর্ড। তবে উপলক্ষ তিনি স্মরণীয় করে রাখতে পারেননি ব্যাট হাতে। ম্যাচের ফলেও হয়নি মনে রাখার মতো কিছু। বৃষ্টিতে ভেসে গিয়েছে ওয়েস্ট ইন্ডিজ-ভারত প্রথম ওয়ানডে।

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে বৃহস্পতিবার গায়ানায় খেলা হতে পেরেছে কেবল ১৩ ওভার। বৃষ্টি আর ভেজা মাঠের সঙ্গে প্রায় সাড়ে ৫ ঘণ্টার লড়াই শেষে পরিত্যক্ত হয়েছে ম্যাচ।

টস হেরে ব্যাটিংয়ে নামা ক্যারিবিয়ানরা ১৩ ওভারে রান তুলেছিল ১ উইকেটে ৫৪। একমাত্র আউট হওয়া ব্যাটসম্যান ছিলেন রেকর্ড গড়া গেইল।

গেইলের এটি ছিল ২৯৯তম ওয়ানডে। লারাও খেলেছেন ২৯৯ ম্যাচ। তবে ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে গেইলের এটি ছিল ২৯৬তম ম্যাচ, লারা খেলেছেন ২৯৫টি। ২০০৫ সালে বিশ্ব একাদশের হয়ে ৩টি ওয়ানডে খেলেছিলেন গেইল, একই বছর বিশ্ব একাদশের হয়ে ৪টি ম্যাচ খেলেছিলেন লারা।

মাইলফলকের ম্যাচে গেইল ছিলেন নিজের ছায়া হয়ে। মোহাম্মদ শামি ও ভুবনেশ্বর কুমারের বোলিংয়ে হাঁসফাঁস করেছেন। শেষ পর্যন্ত চায়নাম্যান বোলার কুলদীপ যাদবের বলে বাজে শটে বোল্ড হয়েছেন ৩১ বলে ৪ রান করে।

কমপক্ষে ২৫ বল খেলার ম্যাচে গেইলের এটি ক্যারিয়ারের মন্থরতম ওয়ানডে ইনিংস। এ দিন আর ৭ রান করতে পারলে লারাকে ছাড়িয়ে ওয়েস্ট ইন্ডিজের হয়ে সবচেয়ে বেশি রানের রেকর্ডও নিজের করে নিতে পারতেন গেইল।

বৃষ্টির বাধা শুরু হয় খেলা শুরুর আগেই। সকালের বৃষ্টিতে ভেজা মাঠের কারণে এমনিতেই খেলা শুরু হয়েছিল দেড় ঘণ্টা দেরিতে। ৫.৪ ওভার পর আরেক দফা বৃষ্টিতে বন্ধ হয় খেলা। পরে আবার খেলা শুরু হলেও বেশিক্ষণ চলেনি। এই দফায় বৃষ্টির পর ইতি টানা হয় ম্যাচের।

গেইলের বাজে শুরুর পরও ওয়েস্ট ইন্ডিজের ইনিংস এগোতে পেরেছে এভিন লুইসের সৌজন্যে। যদিও ভারতের নতুন বলের দুই বোলার ভুগিয়েছে লুইসকেও। শামির বলে একবার এলবিডব্লিউর জোরালো আবেদন থেকে বেঁচে চান। ভারত রিভিউ নেয়নি। রিপ্লেতে দেখা গেছে, রিভিউ নিলেই আউট হতেন লুইস।

পরে বাঁহাতি পেসার মোহাম্মদ খলিলের ওপর চড়াও হন লুইস। তাতেই বেড়েছে দলের রান। ২ চার ও ৩ ছক্কায় অপরাজিত ছিলেন ৩৬ বলে ৪০ করে। ৬ রানে খেলছিলেন শেই হোপ। কিন্তু বৃষ্টি আর জমতে দিল না লড়াই।

সিরিজের দ্বিতীয় ওয়ানডে রোববার, ত্রিনিদাদে।

প্রিয় পাঠক, আপনার মূল্যবান শেয়ার / মতামতের এর জন্য ধন্যবাদ।

পাঠকের মতামত