র‍্যাবের ডিজি বললেন থার্টি ফার্স্ট নাইটে নিরাপত্তা জোরদার

প্রকাশিত: ডিসে ৩১, ২০২০ / ১১:১২অপরাহ্ণ
র‍্যাবের ডিজি বললেন থার্টি ফার্স্ট নাইটে নিরাপত্তা জোরদার

সব ধরনের ঝুঁকি পর্যালোচনা করে থার্টি ফার্স্ট নাইটের নিরাপত্তা গ্রহণ করা হয়েছে। অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী, গোয়েন্দা সংস্থা ও স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে এই নিরাপত্তা জোরদার করা হয়েছে।

আজ বৃহস্পতিবার রাতে রাজধানীর হাতিরঝিলে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‍্যাবের মহাপরিচালক (ডিজি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।

র‍্যাবের ডিজি বলেন, সার্বিক নিরাপত্তায় সব নির্দেশনা মেনে র‍্যাব তাদের কাজ করে যাচ্ছে। থার্টি ফার্স্টে ধর্মীয় অনুষ্ঠান, সভা-সমাবেশ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে সরকারি নির্দেশনা মেনে চলতে সব নাগরিকদের র‍্যাবের পক্ষ থেকে অনুরোধ করা হচ্ছে। সেইসঙ্গে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে অনুরোধ করা হচ্ছে।

চৌধুরী আব্দুল্লাহ আল মামুন জানান, দেশব্যাপী র‍্যাবের গোয়েন্দা নজরদারি ও অভিযান জোরদার রয়েছে। আজ রাতে সব ব্যাটালিয়নের গুরুত্বপূর্ণ স্থানে র‍্যাবের জনবল বাড়ানো হয়েছে।

তাছাড়া র‍্যাবের সাইবার মনিটরিং টিম অনলাইন নজরদারি চালিয়ে যাচ্ছে। নিরাপত্তার স্বার্থে মোটরসাইকেল, প্রাইভেট কার, সিএনজিসহ সব যানবাহন তল্লাশি করা হবে। এজন্য সব নাগরিককে সহযোগিতা করতে বলা হচ্ছে।

র‍্যাবের ডিজি জানান, চেকপোস্টে ডগ স্কোয়াড কাজ করছে। সারা দেশে ভিভিআইপি, ভিআইপি, বিদেশি কূটনৈতিক মিশনের গমনাগমন এবং জনসমাগম হতে পারে এমন জায়গায় গোয়েন্দা নজরদারি বৃদ্ধি এবং নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে।

এ ছাড়া বিশ্ববিদ্যালয় এলাকায় র‍্যাবের নজরদারি রয়েছে। থার্টি ফার্স্টে কোনো নারী যাতে যৌন হয়রানির শিকার না হন সেজন্য র‍্যাব সচেতন এবং সতর্ক রয়েছে।

বোমা হা’মলাসহ যেকোনো ধরনের নাশকতা রোধে সব ধরনের প্রস্তুতি রয়েছে। র‍্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট, ডগ স্কোয়াড টিম কৌশলগত স্থানে সার্বক্ষণিক নজরদারি করছে।

চৌধুরী আব্দুল্লাহ আল মামুন জানান, রাজধানীর গুরুত্বপূর্ণ এলাকা ছাড়াও কক্সবাজারসহ বিভিন্ন এলাকায় পেট্রোলিং জোরদার করা হয়েছে। সেইসঙ্গে পোশাক এবং সাদা পোশাকে র‍্যাব সদস্যরা মোতায়েন থাকবে। মাদক ও যেকোনো অপরাধ নিয়ন্ত্রণেও র‍্যাবের নজরদারি রয়েছে।

র‍্যাবের প্রধান বলেন, ‘উচ্চস্বরে গানবাজনা ও বেপরোয়া যানবাহন চলাচল না করতে সবাইকে অনুরোধ করা হচ্ছে। সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে র‍্যাব সচেতন রয়েছে। কোনো ধরনের বিশৃঙ্খলা দেখা দিলে স্থানীয় র‍্যাবের সহযোগিতা নেওয়া যাবে।’

থার্টি ফার্স্টকে কেন্দ্র করে কোনো ধরনের জঙ্গি হুমকি আছে কি না এমন প্রশ্নের জবাবে র‍্যাবের ডিজি বলেন, ‘এখন পর্যন্ত কোনো বড় ধরনের হুমকির আশঙ্কা করছি না। জঙ্গি হু’মকিও নেই। এরপরেও যেকোনো পরিস্থিতি মোকাবিলায় আমরা সর্বোচ্চ প্রস্তুতি রেখেছি।’

এদিকে আজ র‍্যাব-৪-এর অভিযানে সারা দেশ থেকে ছয়জন জ’ঙ্গি গ্রে’প্তার হয়েছে। থার্টি ফার্স্টকে কেন্দ্র করে গ্রে’প্তারকৃতদের কোনো টার্গেট প্ল্যানিং ছিল কি না? এর উত্তরে র‍্যাবের প্রধান বলেন, র‍্যাবের প্রত্যেক ব্যাটালিয়ন শুধু আজকে নয়, প্রতিদিন বিভিন্ন সময় বিভিন্ন অভিযান পরিচালনা করছে। তারই ধারাবাহিকতায় তাদেরকে গ্রে’প্তার করা হয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন