সিরিয়ায় বাসে সন্ত্রাসী হামলা, নিহত ২৮

প্রকাশিত: ডিসে ৩১, ২০২০ / ০২:৪৩অপরাহ্ণ
সিরিয়ায় বাসে সন্ত্রাসী হামলা, নিহত ২৮

সিরিয়ায় একটি বাসে সন্ত্রাসী হামলায় অন্তত ২৮ জনের মৃত্যু হয়েছে। দেশটির পূর্বাঞ্চলে এ হামলার ঘটনা ঘটেছে। বুধবার (৩০ ডিসেম্বর) দেইর আল জোর প্রদেশে বাসটিতে ওই হামলার ঘটনা ঘটে। এতে বেসামরিক নাগরিক নিহত হন।

তবে একটি পর্যবেক্ষণ সংস্থাসহ বেশ কিছু সূত্র জানিয়েছে, ওই বাসে থাকা যাত্রীরা দেশটির সেনা সদস্য। এসব সংস্থা নিহতের সংখ্যা আরো বেশি বলে জানিয়েছে।

তাৎক্ষণিকভাবে কোন গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। তবে যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ওয়াচ ওই হামলার জন্য জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) দায়ী করেছে। তাদের দাবি, হামলায় ৩৭ সেনা নিহত হয়েছেন।

বিভিন্ন সূত্রের বরাত দিয়ে সংস্থাটি জানিয়েছে, পরিকল্পিতভাবে বাসে হামলা চালানো হয়েছে। ইসলামিক স্টেটের সদস্যরা ওই হামলা চালিয়েছে। সরকারপন্থি মিলিশিয়া এবং সেনা সদস্যদের বহনকারী তিনটি বাস লক্ষ্য করে ওই হামলা চালানো হয়।

আরো বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনেও বলা হয়েছে যে, সিরীয় বাহিনীর সদস্যদের বহনকারী বাসে ওই হামলা চালানো হয়েছে। প্রাচীন পালমিরা নগরীর কাছে অবস্থিত ওই অঞ্চলে আইএস যোদ্ধা এবং সিরীয় প্রেসিডেন্ট বাসার আল আসাদ বাহিনীর মধ্যে প্রায়ই এমন সংঘর্ষের ঘটনা ঘটে।

এর আগে ২০১৪ সালে ওই অঞ্চলের নিয়ন্ত্রণ নেয় আইএস। পশ্চিমাঞ্চলীয় সিরিয়া থেকে পূর্বাঞ্চলীয় ইরাকের প্রায় ৮৮ হাজার বর্গ কিলোমিটার তাদের নিয়ন্ত্রণে ছিল। পাঁচ বছর ধরে যুদ্ধের পর যুক্তরাষ্ট্র এবং এর মিত্রদের সহায়তায় স্থানীয় বাহিনীগুলো নিজেদের ভূমির নিয়ন্ত্রণ ফিরে পায়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন