“মালয়েশিয়ায় বাংলাদেশ সহ ২৩টি দেশের প্রবেশ নিষেধাজ্ঞা বহাল থাকবে”

প্রকাশিত: ডিসে ৩১, ২০২০ / ১১:৫১পূর্বাহ্ণ
“মালয়েশিয়ায় বাংলাদেশ সহ ২৩টি দেশের প্রবেশ নিষেধাজ্ঞা বহাল থাকবে”

যুক্তরাজ্য সহ ২৩ টি দেশের নাগরিকদের মালয়েশিয়ায় প্রবেশের নিষেধাজ্ঞা এখনো বহাল রাখা হচ্ছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্য মহাপরিচালক তান সেরি ডাঃ নূর হিশাম। ডাঃ নূর হিশাম ব্যাখ্যা করেছিলেন যে চলতি বছরের সেপ্টেম্বর থেকে ২৩ টি দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

তিনি বলনে করোনা পরিস্থিতি মোকাবিলায় অত্যাধিক আক্রান্ত ও ঝুঁকিপূর্ণ দেশ গুলো থেকে যেন ভাইরাস প্রবেশ করতে না পারে সেই লক্ষ্যে সরকার যুক্তরাজ্য সহ ২৩ টি দেশ হতে ভ্রমন নিষিদ্ধ করেছে।

তিনি তার টুইটার একাউন্টে একটি টুইট বার্তার মাধ্যমে জানান, ভি ইউ আই ডিসেম্বর এর প্রথমদেক পর্যবেক্ষণ ও কোভিড-১৯ এর পরীক্ষাগুলি যাচাই-বাছাই এবং কোয়ারানটাইন কঠোর করা হয়েছিলো যাতে আক্রান্তের সংখ্যা বেড়ে না যায়।

সেপ্টেম্বর ডঃ নূর হিশাম ঝুঁকিতে থাকা ২৩ টি দেশের উপর প্রবেশ নিষেধাজ্ঞা আরোপের সরকারের সিদ্ধান্তকে ইউরোপীয় সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল (ইসিডিসি) এবং ডেটা আওয়ার ওয়ার্ল্ড ইন ডেটা সহ বেশ কয়েকটি কারণের উপর ভিত্তি করে জানিয়েছিলেন।

তিনি বলেন, ইসিডিসি এবং ওয়ার্ল্ড ডাটা থেকে প্রাপ্ত তথ্য ছাড়াও কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি নির্ধারণের মানদণ্ড অনুযায়ী জড়িত তথ্য উপাত্ত ব্যবহার করে স্বাস্থ্য মন্ত্রণালয় দ্বারা একটি মেরিট সিস্টেম নির্মিত করা হয়েছে। যার মাধ্যমে আন্তর্জাতিক আক্রান্ত ও স্থানীয় আক্রান্ত হওয়ার সংখ্যা এবং এর সম্ভাবনা বোঝা যাবে।

বর্তমানে আক্রান্তের হার বেড়ে যাওয়ার ফলে মন্ত্রণালয় আন্তর্জাতিক প্রবেশ গেইট গুলোতে আরও কড়া নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। তবে এই সংখ্যা দিন দিন বেড়ে যাওয়ার ফলে আক্রান্তের সংখ্যা বেশি হওয়ায় উক্ত দেশ গুলোর নাগরিকদের প্রবেশ নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়ে এখনই সিদ্ধান্ত নেওয়া যাবেনা। তাই সেসব দেশের উপর ভ্রমন নিষেধাজ্ঞা এখনো বহাল রাখা হয়েছে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন