নোভাভ্যাক্সের টিকার তৃতীয় ধাপের ট্রায়াল শুরু

প্রকাশিত: ডিসে ৩০, ২০২০ / ১২:০৮পূর্বাহ্ণ
নোভাভ্যাক্সের টিকার তৃতীয় ধাপের ট্রায়াল শুরু

যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে মার্কিন বায়োটেক কোম্পানি নোভাভ্যাক্সের টিকার তৃতীয় ধাপের ট্রায়াল শুরু হয়েছে। ইউএস ন্যাশনাল ইনস্টিটিউটস ফর হেলথ (এনআইএইচ) সোমবার এক বিবৃতিতে এ কথা জানায়।

তবে ইতোমধ্যে এনভিএক্স-সিওভি২৩৭৩ নামের একই টিকার তৃতীয় ধাপের পরীক্ষা চলছে যুক্তরাজ্যে। এ ক্লিনিক্যাল ট্রায়ালে প্রায় ১৫ হাজার স্বেচ্ছাসেবী অংশ নিচ্ছে।যুক্তরাষ্ট্র ও মেক্সিকোতে ১৮ বছরের কম বয়সী প্রায় ৩০ হাজার স্বেচ্ছাসেবীর ওপর তৃতীয় ধাপের এ ক্লিনিক্যাল পরীক্ষা চলবে।

যুক্তরাষ্ট্রের সং’ক্র’ম’ণ রো’গ বিষয়ক শীর্ষ বিজ্ঞানী এবং ন্যাশনাল ইন্সটিটিউট অব এলার্জি এন্ড ইনফেকশাস ডিজিজের (এনআইএআইডি) পরিচালক এন্থনি ফাউচি বলেছেন, এই পরীক্ষা শুরু এটাই প্রমাণ করে যে একাধিক নিরা’প’দ ও কার্যকর টিকার মাধ্যমে ম’হা’মা’রি অব’সা’ন’ই আমাদের লক্ষ্য। যুক্তরাষ্ট্রে ক্লিনিক্যাল পরীক্ষা পর্যন্ত যাওয়া এটি পঞ্চম টিকা। টিকাটি প্রথম ডোজের তিন সপ্তাহ গ্যাপে দ্বিতীয় ডোজ নিতে হবে। এটি দুই থেকে আট ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করা সম্ভব।

যুক্তরাষ্ট্রে ইতোমধ্যে অনুমোদিত ফাইজার/বায়োএনটেক এবং মডার্নার টিকার চেয়ে নোভাভ্যাক্সের টিকা আরো উষ্ণতরভাবে সংরক্ষণ করা যাবে বিধায় এটি খুব সহজেই সরবরাহ করা সম্ভব হবে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন