ইনিংস হারের লজ্জা পেলো শ্রীলঙ্কা

প্রকাশিত: ডিসে ২৯, ২০২০ / ০৯:৩০অপরাহ্ণ
ইনিংস হারের লজ্জা পেলো শ্রীলঙ্কা

শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরিয়ান টেস্টের প্রথম ইনিংসে ব্যক্তিগত ১৯৯ রানে আউট হয়ে হতাশা নিয়ে মাঠ ছাড়েন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। ১ রানের জন্য ডাবল-সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ সঙ্গী হয়েছিল তার।

তবে ডু-প্লেসিসের আক্ষেপের ম্যাচে লঙ্কানদের বিপক্ষে ম্যাচ জিতে নিয়েছে প্রোটিয়ারা। ইনিংস ও ৪৫ রানে সিরিজের প্রথম টেস্টে তারা জয় তুলে নিয়েছে। এই জয়ে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল কুইন্টন ডি ককের দল।

দিনেশ চান্ডিমাল-ধনঞ্জয়া ডি সিলভা ও দাসুন শানাকার হাফ-সেঞ্চুরিতে টস জিতে প্রথমে ব্যাট করে প্রথম ইনিংসে ৩৯৬ রান সংগ্রহ শ্রীলঙ্কা। চান্ডিমাল ৮৫, ডি সিলভা আহত অবসর ৭৯ ও শানাকা অপরাজিত ৬৬ রান করেন।

এরপর নিজেদের ইনিংসে রানের পাহাড় গড়ে দক্ষিণ আফ্রিকা। আর সেটি সম্ভব হয়েছে ডু-প্লেসিসের বড় স্কোরে। ২৭৬ বলে ২৪টি চারে ১৯৯ রান করেন ডু-প্লেসিস। এছাড়া আক্ষেপ ছিল ওপেনার ডিন এলগারেরও। ৯৫ রানে আউট হন তিনি।

টেম্বা বাভুমার ৭১ ও কেশভ মহারাজের ৭৩ রানের কল্যাণে ৬২১ রান করে দক্ষিণ আফ্রিকা। ফলে প্রথম ইনিংস থেকে ২২৫ রানের লিড পায় প্রোটিয়ারা। ২২৫ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে তৃতীয় দিন শেষে ২ উইকেটে ৬৫ রান তুলেছিল শ্রীলঙ্কা।

ইনিংস হার এড়াতে আরও ১৬০ রানের প্রয়োজন ছিল তাদের। কিন্তু আজ চতুর্থ দিন প্রথম সেশনের পরই দক্ষিণ আফ্রিকার বোলারদের তোপে ১৮০ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা।

দলের পক্ষে সর্বোচ্চ ৬৪ রান করেন কুশল পেরেরা। বানিদু হাসারাঙ্গার ব্যাট থেকে আসে ৫৯ রান। দক্ষিণ আফ্রিকার এনগিডি-নর্টি-মুল্ডার-সিপামলা ২টি করে উইকেট শিকার করেন। ম্যাচ সেরা হয়েছেন দক্ষিণ আফ্রিকার ডু-প্লেসিস। আগামী ৩ জানুয়ারি থেকে জোহানেসবার্গে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন