বাংলাদেশের সাইবার ঝুঁ’কি’র শী’র্ষে স্প্যা’ম

প্রকাশিত: ডিসে ২৮, ২০২০ / ১১:৩১অপরাহ্ণ
বাংলাদেশের সাইবার ঝুঁ’কি’র শী’র্ষে স্প্যা’ম

স্প্যা’ম বাংলাদেশের জন্য সবচেয়ে বড় সাইবার ঝুঁ’কি হি’সেবে উঠে এসেছে। বাংলাদেশ সাইবার থ্রেট ল্যান্ডস্কেপ রিপোর্ট-২০২০ অনুযায়ী শীর্ষ ১০ সাইবার ঝুঁ’কি’তে শীর্ষে রয়েছে এই স্প্যা’ম, যা আগের বছর দ্বিতীয় স্থানে ছিল। প্রতিবছর বাংলাদেশ সরকারের কম্পিউটার ইন্সিডেন্স রেসপন্স টিম বা বিজিডি ই-গভ সার্টের রিস্ক অ্যাসেসমেন্ট ইউনিট বাংলাদেশ সাইবার থ্রেট ল্যান্ডস্কেপ প্রতিবেদন প্রকাশ করে। এতে এই তথ্য উঠে এসেছে।

এবারে স্প্যা’মে’র পর দ্বিতীয় ঝুঁ’কি হিসেবে র‍্যা’ন্স’ম’ও’য়্যার উঠে আসে যা আগের বছর অষ্টমে ছিল। এরপরে স্থানগুলোতে ফিশিং, ম্যা’ল’ও’য়ার, ইনফরমেশন লি’কে’জে’র মতো ঝুঁ’কি’গু’লো আসে। এবারে বাংলাদেশের শীর্ষ ১০ ঝুঁ’কি’র ক্রম হচ্ছে, স্প্যা’ম, র‍্যা’ন্স’ম’ও’য়্যার, ফি’শিং, ম্যা’ল’ও’য়্যার, ইনফরমেশন লি’কে’জ, ইনসাইডার থ্রেট, আইডেন্টিটি থেফট, ওয়েব বেজড এ’টা’ক, ডাটা ব্রিচ এবং ডিনায়াল অফ সার্ভিস।

২০১৯-২০২০ সালের জন্য গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো, সরকারি-বেসরকারি সংস্থা, আইন প্রয়োগকারী সংস্থা ও একাডেমিয়ার অংশগ্রহণে ওয়ার্কশপের আয়োজন করা হয়। ওয়ার্কশপ থেকে পাওয়া তথ্য এবং জরিপের তথ্যের ভিত্তিতে এ রিপোর্ট তৈরি করা হয়।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন