আল্লাহতায়ালা ঘৃণা করেন যেসব স্বর

প্রকাশিত: ডিসে ২৮, ২০২০ / ১০:৩০পূর্বাহ্ণ
আল্লাহতায়ালা ঘৃণা করেন যেসব স্বর

আমাদের সবার জীবনে যেমন খারাপ সময় আসে তেমনি ভালো সময়ও আসে। খারাপ সময়ে অনেকে মারাত্মকভাবে ভেঙ্গে পরেন। কেউ চিৎকার কেঁদে দুঃখ সামাল দেন। আবার অনেকে তাদের ভালো সময়গুলোতে উচ্চস্বরে গান বাজিয়ে বা নানা ভাবে উদযাপন করেন। তবে আল্লাহতায়ালা মানুষের এমন দুটি স্বরকে খুব ঘৃণা করেন।

মহানবী হযরত মুহাম্মদ (সা.) বলেছেন, আল্লাহতায়ালা দু’টি স্বরকে খুব ঘৃণা করেন। বিপদের সময় চিৎকার করে কান্নাকাটি করা আর নেয়ামত লাভ ও খুশির সময় বাঁশি বাজানো (গান-বাজনা করা)।

হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, চার ব্যক্তিকে মহান আল্লাহ তাআলা অপছন্দ করে। তারা হলো- অত্যাধিক কসম করে পণ্যসামগ্রী বিক্রয়কারী, গরিব কিন্তু অহংকারী, বৃদ্ধ ব্যভিচারী ও অত্যাচারী বাদশা (শাসক বা দায়িত্বশীল)।’ (নাসাঈ, বাইহাকি)

আল্লাহতায়ালা বলেন, ‘‘অতএব আল্লাহর অনুগ্রহ এই যে, তুমি তাদের প্রতি কোমল চিত্ত হয়েছিলে, তুমি যদি কর্কশ ভাষী; কঠোর হৃদয় হতে, তবে নিশ্চয়ই তারা তোমার সংসর্গ হতে সরে যেত, অতএব তুমি তাদেরকে ক্ষমা কর ও তাদের জন্যে ক্ষমা প্রার্থনা কর এবং কার্য সম্বন্ধে তাদের সাথে পরামর্শ কর; অনন্ততর যখন তুমি সংকল্প করেছ তখন আল্লাহর প্রতি নির্ভর কর এবং নিশ্চয়ই আল্লাহ নির্ভরশীলগণকে ভালবাসেন।’’ (আলে ইমরান ১৫৯)।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন