আর্জেন্টিনায় পৌঁছেছে রুশ ভ্যা’ক’সিন ‘স্পুটনিক ভি’

প্রকাশিত: ডিসে ২৮, ২০২০ / ১২:০৪পূর্বাহ্ণ
আর্জেন্টিনায় পৌঁছেছে রুশ ভ্যা’ক’সিন ‘স্পুটনিক ভি’

খুব শিগগিরই ক’রো’না ভ্যা’ক’সি’ন প্রয়োগ শুরু করতে যাচ্ছে আর্জেন্টিনা। রাশিয়ার উদ্ভাবিত ক’রো’না ভ্যা’ক’সিন ‘স্পুটনিক ভি’ জনসাধারণের মধ্যে প্রয়োগ শুরু করবে আর্জেন্টিনা সরকার বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ।

বার্তা সংস্থা এপি’র বরাতে জানা যায়, এরিমধ্যে রাশিয়া থেকে ভ্যাকসিনের চালান পৌঁছেছে দেশটির বিভিন্ন প্রদেশে এবং শুরু হয়েছে শুরু বিতরণ কাজও। বিতরণ শেষে আগামী মঙ্গলবার (২৯ ডিসেম্বর) থেকে টিকা প্রয়োগ শুরু করা সম্ভব হবে বলে জানিয়েছে আর্জেন্টিনা স্বাস্থ্য মন্ত্রণালয় ।

স্বাস্থ্যমন্ত্রী জিনস গঞ্জালেস গার্সিয়া টুইটারে বলেছেন,ন্যায়সঙ্গতভাবে সারাদেশে টিকা দেওয়া হবে। সরকারের ভ্যা’ক’সিন পরিকল্পনা অনুসারে স্বাস্থ্যসেবাকর্মী ও শিক্ষকরা প্রথমে ভ্যা’ক’সিন পাবেন। একইসঙ্গে যাদের ব’য়স ৭০ ব’ছরের ওপরে, তারাও প্রথম দিকের তালিকায় থাকবেন। দী’র্ঘ’মে’য়াদী নার্সিংহোমের ব’য়স্ক বা’সিন্দারাও রয়েছেন প্রাধান্যের তালিকায়।

আর্জেন্টিনার গণমাধ্যম জানিয়েছে, ২৪ ডিসেম্বর তারা ৩ লাখ টি’কার চালান পেয়েছেন। রাশিয়া বিশ্বে সর্বপ্রথম ক’রো’না’র টিকা তৈরি ঘোষণা দেয় এবং এরপর নিজ দেশের জনগণকে সবার আগে ক’রো’না’র ভ্যা’ক’সি’ন দেওয়ার কাজ শুরু করে। আর্জেন্টিনা অনেক আগেই রাশিয়া থেকে টিকা কে’নার ঘোষণা দিয়েছিল।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন